ঢাকা, সোমবার   ২২ এপ্রিল ২০২৪

ইইউ’তে ইউক্রেনের সদস্যপদ একটি অগ্রাধিকার: জেলেনস্কি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৩, ২১ এপ্রিল ২০২২

ইউক্রেন সফরে আসা ইইউ প্রধান চার্লস মিশেলের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলন চলাকালে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, “ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ হচ্ছে ইউক্রেনের জন্য একটি ‘অগ্রাধিকার’।” খবর এএফপি’র।

জেলেনস্কি বলেন, “ইইউ’তে আমাদের ভবিষ্যত সদস্যপদের ব্যাপারে এটি হচ্ছে আমাদের রাষ্ট্রের জন্য, আমাদের জনগণের শক্তির জন্য একটি অগ্রাধিকার। আর তারা রাশিয়ার আগ্রাসনকারীদের বিরুদ্ধে লড়াই করে আমাদের দেশকে রক্ষা করতে প্রস্তুত রয়েছে। এমন কি অস্ত্র ছাড়াই তারা এটি করার ব্যাপারে প্রস্তুত।”

এদিকে রাশিয়ার এক কূটনীতিক বলছেন, ‘রাশিয়া বিশেষ সামরিক অভিযান বন্ধ করবে তখনই যখন ন্যাটো দ্বারা ইউক্রেনের দখল সংক্রান্ত হুমকি নির্মূল হবে।’

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিতীয় সিআইএস বিভাগের প্রধান আলেক্সি পুলিশচুক দেশটির সংবাদমাধ্যম তাসকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন।

প্রসঙ্গত, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার অভিযানের প্রায় দুই মাস পূর্ণ হতে চলেছে। এখন পর্যন্ত পশ্চিমা বহু দেশ ইউক্রেনকে সমরাস্ত্র সরবরাহের মাধ্যমে রুশবিরোধী যুদ্ধে কিয়েভকে সহযোগিতা করেছে। যদিও রাশিয়া বলছে, ইউক্রেন দখল করার কোনো ইচ্ছে মস্কোর নেই।

প্রেসিডেন্ট পুতিন জোর দিয়ে বলেন, ডনবাস অঞ্চলে স্থায়ী শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠিত হবেই। দোনেতস্ক ও লুহানস্ক অঞ্চলের বাসিন্দাদের কিয়েভের অত্যাচার থেকে রক্ষা করতে রাশিয়া কাজ করে যাবে বলেও ঘোষণা করেন তিনি।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি