ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

যুদ্ধাহতের অস্ত্রোপচারে ভিডিওকলে সাহায্য করলেন চিকিৎসক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৪, ২৪ এপ্রিল ২০২২ | আপডেট: ১৪:৪৩, ২৪ এপ্রিল ২০২২

ইউক্রেনে বিস্ফোরণে আহত এক ব্যক্তির অস্ত্রোপচার করেছেন ইউক্রেনীয় চিকিৎসক ওলেকসান্দার, আর তাকে লন্ডন থেকে ভিডিও কলে পরামর্শ দিয়েছেন আরেক চিকিৎসক ট্রমা সার্জন ডেভিড নট। আহত ব্যক্তির পা কেটে যাতে বাদ দিতে না হয়, সে জন্যই দুই চিকিৎসকের এই একান্ত চেষ্টা। এতে সফলও হয়েছেন তারা। 

বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, ওলেকসান্দার এর আগে কখনোই এমন জটিল অস্ত্রোপচার করেননি।

তবে এক সপ্তাহ আগে ইউক্রেনের একটি হাসপাতালে চিকিৎসক নটকে এ রকম একটি অস্ত্রোপচার করতে দেখেছিলেন তিনি। সেই অভিজ্ঞতা আর ভিডিও কলে নটের নির্দেশনায় রোগীকে বাঁচানোর চেষ্টা চালিয়ে গেছেন তিনি। 

ভিডিও কলে নটের নির্দেশনা অনুসারে ধাপে ধাপে অস্ত্রোপচার করেন চিকিৎসক ওলেকসান্দার।

অস্ত্রোপচারের সময় ভয় পাচ্ছিলেন, তারপরেও ধীরে ধীরে পুরো কাজটি করেছেন বলে জানিয়েছেন ওলেসান্দার। 

লন্ডনের সেন্ট ম্যারিস হাসপাতালের চিকিৎসক নট এর আগে আফগানিস্তান, ইরাক ও সিরিয়ার যুদ্ধবিধ্বস্ত অঞ্চলে দায়িত্ব পালন করেছেন। যুদ্ধাহত ইউক্রেনীয়দের চিকিৎসা দিতে চিকিৎসক নট ইউক্রেনের উত্তর, পূর্ব, দক্ষিণ পূর্ব ও পশ্চিমের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দিয়েছেন। তবে কিছুদিন আগে তিনি লন্ডনে ফিরে গেছেন।

ইউক্রেন থেকে ফেরার পর প্রথম দেওয়া এক সাক্ষাৎকারে চিকিৎসক নট বলেন, শেলের আঘাত ভয়ানক। এটি শরীরের নরম কোষ, হাড়, বাহু , হাত ও পায়ের পাতায় ভয়ংকরভাবে আঘাত করে।

ভিডিও কলে অস্ত্রোপচার সহায়তা করার অভিজ্ঞতা অবশ্য চিকিৎসক নটের কাছে নতুন নয়। সিরিয়ায় যুদ্ধ চলাকালে চিকিৎসক নট লন্ডনে তার কার্যালয় থেকে স্কাইপের মাধ্যমে আলেপ্পোতে অস্ত্রোপচারে সহায়তা করেন।

নট বলেন, ইউক্রেনে ১১৫টি হাসপাতালে রাশিয়া শেল ছুড়েছে। যেকোনো যুদ্ধেই হাসপাতাল ও চিকিৎসকদের ওপর হামলা হয়। তিনি বলেন, এটিও যুদ্ধের একধরনের কৌশল।

চিকিৎসক নট বলেন, এ ধরনের অস্ত্রোপচারগুলো খুবই জটিল। অস্ত্রোপচারে কোনো ভুল হলে দীর্ঘমেয়াদি ক্ষতিকর প্রভাব পড়তে পারে। তবে এসব চ্যালেঞ্জের মধ্যেও অনলাইনে অস্ত্রোপচারে সফলতা আসছে।

সূত্র: বিবিসি

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি