ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

চীনের সঙ্গে সলোমন দ্বীপপুঞ্জের চুক্তি, সতর্ক করলো যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৬, ২৫ এপ্রিল ২০২২

চীনের সঙ্গে নিরাপত্তা চুক্তি নিয়ে সলোমন দ্বীপপুঞ্জের প্রধানমন্ত্রী সোগাভারেকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। গত শুক্রবারের ওই সতর্কবার্তায় চীন ও সলোমন দ্বীপপুঞ্জের মধ্যকার স্বাক্ষরিত নিরাপত্তা চুক্তিকে আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি বলে উল্লেখ করেছে ওয়াশিংটন। 

সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ডস এক প্রতিবেদনে জানিয়েছে- নিরাপত্তা চুক্তির আড়ালে সলোমন দ্বীপপুঞ্জে চীন যদি সামরিক ঘাঁটি স্থাপন করে তবে যুক্তরাষ্ট্র তার 'পাল্টা জবাব' দিবে বলে হুঁশিয়ারি দিয়েছে। 

একটি উচ্চ-পর্যায়ের মার্কিন প্রতিনিধিদল গত শুক্রবার দ্বীপরাষ্ট্রটিতে পরিদর্শনে যান। সেখানে প্রধানমন্ত্রী মনসেহ সোগাভার ও তার নেতৃত্বাধীন মন্ত্রীসভার ১২ সদস্যের সঙ্গে প্রায় দেড় ঘণ্টা আলোচনা করেন তারা।

পরে এ বিষয়ে হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, বৈঠকে যুক্তরাষ্ট্র জানিয়েছে-'সলোমন দ্বীপপুঞ্জের জনগণের স্বার্থকে যুক্তরাষ্ট্র সম্মান করে। কিন্তু চীনের সঙ্গে যে নিরাপত্তা চুক্তি হয়েছে, তাতে আঞ্চলিক নিরাপত্তা শঙ্কার মধ্যে পড়েছে।' 

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে- চুক্তির উদ্দেশ্য ও এই বিষয়ে উদ্বেগের কথা তুলে ধরে মার্কিন প্রতিনিধি দল জানিয়েছে- 'এই চুক্তির আড়ালে যদি স্থায়ী সামরিক উপস্থিতি বা সামরিক স্থাপনা তৈরির সুযোগ দেওয়া-নেওয়া হয় তাহলে যুক্তরাষ্ট্র সে অনুযায়ী প্রতিক্রিয়া জানাবে।'

এর আগে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন বিন বলেছিলেন, এই চুক্তির উদ্দেশ্য সামাজিক ও জাতীয় নিরাপত্তা এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সলোমন দ্বীপপুঞ্জকে সহায়তা করা। সেই সঙ্গে এই চুক্তির মাধ্যমে তৃতীয় কোন দেশের ঘাড়ে বেইজিং নিশ্বাস ফেলতে চায় না বলেও সাফ জানিয়ে দিয়েছেন এই চীনা মুখপাত্র।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি