ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

পূর্ব ইউক্রেনে চলছে তীব্র যুদ্ধ, লাভিভেও ক্ষেপণাস্ত্র হামলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৭, ৪ মে ২০২২ | আপডেট: ২২:১৬, ৪ মে ২০২২

দোনেৎস্কের বিদ্রোহী-নিয়ন্ত্রিত এলাকায় তেলের ডিপোতে আগুন।

দোনেৎস্কের বিদ্রোহী-নিয়ন্ত্রিত এলাকায় তেলের ডিপোতে আগুন।

পূর্ব ইউক্রেনে রাশিয়ার বাহিনী তাদের লক্ষ্যবস্তুগুলোর ওপর আঘাত হানছে, এবং সেখানে তীব্র যুদ্ধ চলছে। এর পাশাপশি ইউক্রেনের পশ্চিমে বিশেষ করে লাভিভ শহরের বিদ্যুৎকেন্দ্র এবং ৬টি রেল স্টেশনের ওপরও আক্রমণ চালিয়েছে রুশ বাহিনী।

লাভিভ শহরে মঙ্গলবার রাতে মোট তিনটি বিদ্যুৎ সাবস্টেশনের ওপর ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এর ফলে শহরটির কিছু এলাকা অন্ধকারে ডুবে যায়, পানি সরবরাহও বন্ধ হয়ে যায়। এক সপ্তাহেরও বেশি সময় পর পশ্চিম ইউক্রেনে আবার রুশ হামলা চালানো হলো।

লাভিভ শহরটি পোল্যান্ড সীমান্তের খুব কাছে। ইউক্রেনের রেল নেটওয়ার্কও ছিল গতরাতের আক্রমণের লক্ষ্য।

ইউক্রেনের সেনাবাহিনীকে পশ্চিমা দেশগুলো যে অস্ত্র পাঠাচ্ছে তা সরবরাহের জন্য পূর্ব দিকের এই রেল ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রুশ বাহিনী এর আগেও ইউক্রেনের রেল ব্যবস্থার ওপর আক্রমণ চালিয়েছে।

ইউক্রেন অভিযোগ করেছে যে বিদ্রোহী-নিয়ন্ত্রিত দোনেৎস্ক-এর উত্তরে আভদিভকা শহরে একটি কারখানার শ্রমিকদের ওপর রুশ বাহিনী গোলাবর্ষণ করেছে।

ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, তাদের বাহিনী পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলে গত ২৪ ঘন্টায় রুশ বাহিনীর ১২টি আক্রমণ ঠেকিয়ে দিয়েছে। তাদের ফেসবুক পেজে দেয়া বিবৃতিতে বলা হয়, রুশ বাহিনী পোপাসানা এলাকায় আক্রমণ চালিয়েছে এবং সেখানে এখনো যুদ্ধ চলছে।

এতে আরো বলা হয় - মারিউপোলে আজোভস্টাল ইস্পাত কারখানা এলাকায় ইউক্রেনীয় অবস্থানগুলোর ওপর বিমান হামলা এবং গুলির্ষণ করেছে।

ইজিয়াম শহরের কাছে ২২টি ব্যাটালিয়ন
যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ব্রিফিংএ আজ বলা হয়, ডনবাস অঞ্চলের আরো ভেতরে ঢোকার জন্য রাশিয়া ইজিয়াম শহরের কাছে ২২টি ব্যাটালিয়ন মোতায়েন করেছে।

এতে বলা হয়, রাশিয়া তাদের অভিযানে গতি সঞ্চার করতে পারছে না এবং ইউক্রেনীয় বাহিনীর শক্ত প্রতিরোধ ভাঙতে হিমশিম খাচ্ছে। কিন্তু তার পরও তারা ইজিয়াম থেকে আরো সামনে এগিয়ে যেতে চাইছে যাতে ক্রামাটরস্ক এবং সেভেরোডনেৎস্ক শহর দুটি দখল করা যায়।

"এই জায়গাগুলো দখল করতে পারলে উত্তর পূর্ব ডনবাসে রুশ সেনাবাহিনীর নিয়ন্ত্রণ সংহত হবে এবং তারা ইউক্রেনের বাহিনীকে ওই এলাকা থেকে বিচ্ছিন্ন করে ফেলার প্রয়াস চালাবে" বলা হয় ওই বিবৃতিতে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু নেটো জোটের উদ্দেশ্যে এক কড়া সতর্কবার্তা দিয়ে বলেছেন, তারা যেন ইউক্রেনে সামরিক সাহায্য না পাঠায়।

রুশ রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে শোইগুকে উদ্ধৃত করে বলা হয়, "ইউক্রেনের ভূখণ্ডের মধ্যে ন্যাটোর কোন যানকে যদি ইউক্রেনীয় বাহিনীর জন্য অস্ত্র বা সরঞ্জাম নিয়ে যেতে দেখা যায় - তাহলে তাকে আমরা বৈধ লক্ষ্যবস্তু হিসেবে বিবেচনা করবো।"

তিনি অভিযোগ করেন, ন্যাটো ও তার মিত্র দেশগুলো অস্ত্র দিয়ে ইউক্রেন ভরে ফেলছে।

দোনেৎস্কের বিদ্রোহী-নিয়ন্ত্রিত এলাকায় তেলের ডিপোতে আগুন

দোনেৎস্কের রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের নিয়ন্ত্রিত অঞ্চলে মাকিইভকা শহরে একটি তেলের ডিপোতে এক বিস্ফোরণের খবর পাওয়া যাবার পর এখন সেখানে আগুন জ্বলছে বলে জানা গেছে।

এই কেন্দ্রটি রুশ সেনাবাহিনীকে তেল সরবরাহ করার জন্য ব্যবহৃত হতো বলে মনে করা হচ্ছে।

দোনেৎস্কের বার্তা সংস্থা বলছে এই ডিপোটির ওপর ইউক্রেনীয় বাহিনী গোলাবর্ষণ করে। এতে একজন নিহত এবং দু'জন আহত হয় বলে টেলিগ্রামে পোস্ট করা এক খবরে বলা হয়। বিবিসি অগ্নিকাণ্ডের কারণ যাচাই করতে পারেনি।

বেলারুসে সামরিক মহড়া
রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র এবং ইউক্রেনের উত্তর সীমান্তের প্রতিবেশী দেশ বেলারুস একটি বড় আকারের সামরিক মহড়া শুরু করেছে।

এ মহড়া ইউক্রেনে উদ্বেগের সৃষ্টি করলেও বেলারুসের সামরিক বাহিনী বলছে, এ মহড়া প্রতিবেশীদের জন্য কোন উদ্বেগের কারণ নয়। সূত্র: বিবিসি

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি