ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

যুদ্ধ অবসানে পুতিনের সঙ্গে বসতে ইচ্ছুক জেলেনস্কি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৮, ২৪ মে ২০২২

সময় যেনো দীর্ঘায়িত হয়েই চলেছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের। এই যুদ্ধ জটিল পরিস্থিতির দিকে নিয়ে যাচ্ছে পুরো বিশ্বকেই। ঠিক এমন সময় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, যুদ্ধের অবসানে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতেও ইচ্ছুক।

সোমবার সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক সম্মেলনে ভিডিও লিংকের মাধ্যমে দেওয়া ভাষণে জেলেনস্কি এ কথা বলেন। 

জেলেনস্কি জানান, পুতিনই একমাত্র রুশ কর্মকর্তা, যুদ্ধের অবসান কীভাবে করা যায়, সে বিষয়ে যার সঙ্গে আলোচনা করতে ইচ্ছুক তিনি।

তিনি আরও উল্লেখ করে বলেন, “রাশিয়ান ফেডারেশনের সব সিদ্ধান্ত নেন সেই দেশের রাষ্ট্রপতি। আমরা যদি ব্যক্তিগতভাবে তাকে ছাড়া এই যুদ্ধের সমাপ্তির কথা বলি, তবে সেই ক্ষেত্রে কোনো সিদ্ধান্ত আসবে না।”

ইউক্রেনের প্রেসিডেন্টের মতে, পুতিনের সঙ্গেই একমাত্র যুদ্ধ বন্ধ করা নিয়ে আলোচনা হতে পারে। অন্য কোনো বিষয়ে দেশটির অন্য কারও সঙ্গে বৈঠকের কোনো ভিত্তি নেই।

এর আগে গত সপ্তাহে জেলেনস্কি বলেছিলেন, “যুদ্ধ অবসানের একমাত্র উপায় হচ্ছে কূটনীতি। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে আলোচনা হবে।” তবে তা কী উপায়ে হবে, সেটি তিনি জানেন না। কিন্তু এ যুদ্ধের সমাধান কূটনীতিতেই আছে।

প্রসঙ্গত, পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করে রুশ বাহিনী। যুদ্ধ শুরুর পর দুই দেশের প্রতিনিধিদের মধ্যে একাধিকবার আলোচনা হয়। কিন্তু এ আলোচনায় কার্যত কোনো ফল আসেনি। আলোচনা বর্তমানে বন্ধ রয়েছে।
সুত্র: আরব নিউজ
আরএমএ/ এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি