ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

যুদ্ধের মাঝে রাশিয়া থেকে সবচেয়ে বেশি জ্বালানি কিনেছে ইউরোপের দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৬, ১৩ জুন ২০২২

ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ ১১০তম দিনে পড়েছে। এ সময়ের মধ্যে প্রথম ১০০ দিনে রাশিয়া জীবাশ্ম জ্বালানি রপ্তানি করে আয় করেছে বিপুল পরিমাণ অর্থ। আর এর বেশিরভাগ জ্বালানিই কিনেছে ইউরোপের দেশ। একটি গবেষণা প্রতিবেদনের বরাতে এ তথ্য জানায় টিআরটি ওয়ার্ল্ড।

প্রতিবেদনটি প্রকাশ করেছে ফিনল্যান্ডভিত্তিক স্বাধীন গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ার (সিআরইএ)। 

খবরে বলা হয়, ইউক্রেন যুদ্ধের প্রথম ১০০ দিনে রাশিয়া জীবাশ্ম জ্বালানি রপ্তানি করে আয় করেছে  ৯৮ বিলিয়ন মার্কিন ডলার (৯৩ বিলিয়ন ইউরো)। যার অধিকাংশই পাঠানো হয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে।

এমন সময় এ প্রতিবেদনটি প্রকাশ পেল যখন কিয়েভ পশ্চিমাদের প্রতি অনুরোধ জানিয়েছে, যেন রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক সম্পূর্ণভাবে ছিন্ন করা হয়। যার মাধ্যমে অর্থনৈতিকভাবে পঙ্গু হবে ক্রেমলিন। কিন্তু গবেষণা প্রতিবেদন দেখাচ্ছে, অর্থনৈকিভাবে রাশিয়াকে দুর্বল করার আকাঙ্ক্ষা সহজেই বাস্তবে রূপ নিচ্ছে না।

প্রতিবেদন অনুযায়ী, এ সময়ের মধ্যে রাশিয়ার জীবাশ্ম জ্বালানির ৬১ শতাংশ গেছে ইউরোপে। এর আর্থিক মূল্য প্রায় ৬০ বিলিয়ন মার্কিন ডলার। তবে এককভাবে শীর্ষ আমদানিকারক দেশ হলো  চীন। দেশটি রাশিয়ার কাছ থেকে আমদানি করেছে ১৩.২২ মার্কিন ডলারের জীবাশ্ম জ্বালানি। এর পর রয়েছে জার্মানি। দেশটি কিনেছে ১২.৭ বিলিয়ন মার্কিন ডলারের  জ্বালানি। আর ইতালি জ্বালানি কিনেছে ৮.২ বিলিয়ন মার্কিন ডলারের।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি