ঢাকা, বুধবার   ২৪ জুলাই ২০২৪

আসাম-মেঘালয়ে বন্যায় মৃত বেড়ে ৬২, অরেঞ্জ অ্যালার্ট জারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৯, ২০ জুন ২০২২

বিগত কয়েক দিনের রেকর্ড পরিমাণের বৃষ্টিতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় দুই রাজ্য আসাম এবং মেঘালয়ে। ইতোমধ্যেই এই রাজ্যে ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় ক্রমে ক্রমে বেড়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬২ জনে। 

এদিকে সোমবার আরও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাষ দিয়ে অরেঞ্জ সতর্কতা জারি করেছে ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি)।

রবিবার (১৯ জুন) ভারতের গণমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদনে জানানো হয় এই তথ্য। তাতে আরও বলা হয়েছে, আসামের বন্যা পরিস্থিতি অত্যন্ত গুরুতর আকার ধারণ করেছে এবং নতুন করে অনেক এলাকা প্লাবিত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় আসামের ৩২টি জেলার ৪ হাজার ২৯১টি গ্রাম প্লাবিত হয়েছে।

এদিকে, আসামের প্রতিবেশি রাজ্য মেঘালয়েও বন্যায় ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। ভূমিধসের কারণে এই রাজ্যের দু’টি মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। রাজ্যের প্রায় ৫ লাখ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন।

মেঘালয়ের মাওসিনরাম ও চেরাপুঞ্জিতেও ১৯৪০ সালের পর সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা বন্যায় নিহতদের পরিবারকে ৪ লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন।

অন্যদিকে গত শুক্রবারের বৃষ্টিতে ভারতের আরেক অঙ্গ রাজ্য ত্রিপুরায় বন্যার সৃষ্টি হয়েছে। বন্যায় এই রাজ্যে ইতোমধ্যে ১০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। ভূমিধসের কারণে রাজ্যের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। 

ত্রিপুরার রাজ্য সরকার বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করে সেখানে জরুরি সহায়তা পৌঁছানোর জন্য ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

আরএমএ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি