ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

২০২৩ সালের মার্চে শ্রীলঙ্কার পার্লামেন্ট নির্বাচন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৪, ১১ জুলাই ২০২২

বুধবারই পদত্যাগ করবেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকশে। এরপর আগামী বছর মার্চে হবে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন। সিনিয়র রাজনৈতিক সূত্রের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে অনলাইন ডেইলি মিরর।

এতে আরও বলা হয়েছে, বুধবার স্পিকারের কাছে ক্ষমতা হস্তান্তর করে পদত্যাগ করবেন প্রেসিডেন্ট। এর আগে শনিবার রাতে স্পিকার ঘোষণা করেন যে, বুধবার পদত্যাগ করবেন প্রেসিডেন্ট। তবে তিনি আসলেই পদত্যাগ করবেন কিনা তা নিয়ে অনিশ্চয়তা ছিল। কিন্তু দেশজুড়ে বিক্ষোভের পর প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে আলোচনা করেন। তাতেই প্রেসিডেন্ট রাজাপাকসে নিশ্চিত করেন ১৩ই জুলাই পদত্যাগ করবেন তিনি। তবে তিনি কোথায় আছেন, এখনও অজ্ঞাত।

এদিকে রাজনৈতিক অস্থিতিশীলতা থেকে বের হয়ে আসতে শ্রীলঙ্কায় একটি সর্বদলীয় অন্তর্বর্তী সরকার গঠনে ঐকমত্যে পৌঁছেছে বিরোধী দলগুলো। প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকশে ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের পদত্যাগের ঘোষণার পর রোববার (১০ জুলাই) এক বৈঠকে ওই ঐকমত্যে পৌঁছান নেতারা।

বৈঠকে ক্ষমতাসীন শ্রীলঙ্কা পদুজানা পেরামুনা পার্টির (এসএলপিপি) বিদ্রোহী অংশের নেতারাও অংশ নেন। বৈঠকে তারা নতুন সরকারের রূপরেখা নিয়ে আলোচনা করেন। সেই সঙ্গে সংকট থেকে বেরিয়ে আসার বিভিন্ন উপায় নিয়েও কথা বলেন তারা।

ভারত মহাসাগরীয় দ্বীপদেশটিতে নজিরবিহীন অর্থনৈতিক সংকট সৃষ্টি করায় গণ-অভ্যুত্থানের মুখে শনিবার (৯ জুলাই) পদত্যাগের ঘোষণা দেন প্রেসিডেন্ট গোটাবায়া ও প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে। এরপর নতুন সরকার গঠনে কাজ শুরু করে বিরোধী দলগুলো।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি