ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

ইউক্রেনের নিরাপত্তাবিষয়ক প্রধানকে বরখাস্ত জেলেনস্কি’র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫১, ১৮ জুলাই ২০২২ | আপডেট: ১০:৫৭, ১৮ জুলাই ২০২২

ইউক্রেনের প্রেসিডেন্ট সম্প্রতি একটি বড় রদবদলের আদেশ জারি করেছেন তার সরকারের মধ্যে। এই আদেশে নিরাপত্তাবিষয়ক সংস্থার (এসবিইউ) প্রধান ও প্রসিকিউটর জেনারেলকে বরখাস্ত করেছেন ভলোদিমির জেলেনস্কি বলে জানা গেছে।

রোববার (১৭ জুলাই) ক্ষমতাধর সংস্থা দুইটিতে বিশ্বাসঘাতকতার ঘটনার কথা উল্লেখ করে এ সিদ্ধান্তের ঘোষণা দেন জেলেনস্কি। বরখাস্ত হওয়া দুই কর্মকর্তা হলেন ইভান বাকানোভ, যিনি জেলেনস্কির ছোটবেলার বন্ধু ও ইরাইনা ভেনেদিক্তোভা।

একই সময় জেলেনস্কি ভেনেদিক্তোভার পরিবর্তে তার ডেপুটি ওলেক্সি সিমোনেনকোকে নতুন প্রসিকিউটর জেনারেল হিসেবে নিযুক্ত করেছেন।

এ বিষয়ে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন যে, ইউক্রেনের আইন প্রয়োগকারী কর্মকর্তাদের দ্বারা সন্দেহভাজন রাষ্ট্রদ্রোহের উচ্চ সংখ্যক মামলার মধ্যে প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেডিক্টোভা এবং নিরাপত্তা প্রধান ইভান বাকানভকে বরখাস্ত করছেন।

একটি জাতীয় ভাষণে জেলেনস্কি আরও বলেছিলেন যে, ইউক্রেনের নিরাপত্তা কর্মকর্তাদের দ্বারা সন্দেহভাজন রাষ্ট্রদ্রোহ এবং রাশিয়াকে সহায়তা ও মদদ দেওয়ার ৬৫০ টিরও বেশি মামলা বর্তমানে তদন্ত করা হচ্ছে, যার মধ্যে ৬০টি কর্মকর্তার নামে মামলা রয়েছে। যারা রাশিয়ার দখলকৃত অঞ্চলে রয়ে গেছে এবং আমাদের রাষ্ট্রের বিরুদ্ধে কাজ করছে।

এসময় জেলেনস্কি ইউক্রেনের বিরুদ্ধে মস্কো যে বিধ্বংসী সামরিক শক্তি ব্যবহার করেছে তাও তুলে ধরেছেন। তিনি বলেছেন, রোববার পর্যন্ত রাশিয়ান বাহিনী ইউক্রেনের লক্ষ্যবস্তুতে ৩,০০০ টিরও বেশি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। সূত্র: এনডিটিভি

আরএমএ/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি