ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

তুরষ্কের বিমান হামলায় ইরাকে নিহত ৮

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩২, ২১ জুলাই ২০২২

তুরষ্কের যুদ্ধবিমান উত্তর ইরাকের একটি অবকাশকালীন রিসোর্টে আঘাত হেনেছে। এতে কমপক্ষে ৮ জনের মৃত্যু ও ২৩ জনের বেশি লোকে আহত হয়েছেন। হতাহতদের সবাই ইরাকের নাগরিক।

বুধবার (২০ জুলাই) তুরষ্ক সীমান্তের কাছে আধা-স্বায়ত্তশাসিত কুর্দি অঞ্চলের দোহুক প্রদেশের পারখ নামক গ্রামে অন্তত চারটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

এই ঘটনায় নিহত ও আহতদের উদ্ধার করে জাখো শহরের বেদার জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

জাখোর এক স্বাস্থ্য কর্মকর্তা জানান, নিহতদের মধ্যে তিনজন পুরুষ, তিনজন নারী ও দুইজন শিশু।

তবে এটিই প্রথম নয়, তুরস্কের সশস্ত্র বাহিনী নিয়মিতভাবে উত্তর ইরাকে আশ্রয় নেওয়া কুর্দি জঙ্গিদের লক্ষ্য করে হামলা চালায়।

সাধারণত, এই আক্রমণগুলো কুর্দি ওয়ার্কার্স পার্টি, পিকেকে দ্বারা পরিচালিত প্রশিক্ষণ শিবিরগুলোতে পরিচালিত হয়, যা দক্ষিণ-পূর্ব তুরস্কে দীর্ঘকাল ধরে চলমান গেরিলা যুদ্ধে নিযুক্ত রয়েছে।

ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হোসাইনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ঘটনাস্থলে পাঠিয়েছেন এবং ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন।

ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি হামলার কয়েক ঘণ্টা পর টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে বলেছেন, “এই হামলার মধ্য দিয়ে আবারও তুর্কি বাহিনী ইরাকের সার্বভৌমত্ব এবং ইরাকের নাগরিকদের জীবন ও নিরাপত্তার বেষ্টনী ভাঙ্গতে চেয়েছে। এই কর্মকান্ড সুস্পষ্ট আইন লঙ্ঘনের শামিল।”

তিনি আরও বলেন, “এই নৃশংস হামলাটি এই সত্যকে স্পষ্ট করেছে যে, এই কর্মকাণ্ড ইরাকের তুরষ্ককে সামরিক আইন লঙ্ঘন না করার দাবিকে উপেক্ষা করেছে।”

আল-কাদিমি জানিয়েছেন, ইরাক তার প্রতিক্রিয়া করার সম্পূর্ণ অধিকার সংরক্ষণ করেছে এবং ‘আগ্রাসনকারীদের’ জবাবদিহি করবে।
সূত্র: দ্য নিউওয়াক টাইমস
আরএমএ/ এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি