ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

নির্বাচিত হলে চীনের প্রতি কঠোর হবেন সুনাক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩০, ২৬ জুলাই ২০২২

নির্বাচিত হলে এশিয়ার সুপার পাওয়ার চীনের প্রতি কঠোর হবেন বলে জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঋষি সুনাক। 

এক অনুষ্ঠানে তিনি বলেন, যুক্তরাজ্যের ও বিশ্বের এক নাম্বার হুমকি চীন। ঋষি সুনাক আরও বলেন, যুক্তরাজ্যে চীনের যে ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান আছে সেগুলো বন্ধ করা হতে পারে।

যুক্তরাজ্যের আরেক প্রধানমন্ত্রী পদপ্রার্থী লিজ ট্রাসের অভিযোগের প্রেক্ষিতে ঋষি সুনাক এ কথা জানান। লিজ মন্তব্য করেছিলেন, ঋষি সুনাক চীন ও রাশিয়ার প্রতি দুর্বল। 

১০ ডাউনিং স্ট্রিটের লড়াইয়ের এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছেন ঋষি। শেষ পর্যায়ের লড়াইয়ে তার প্রতিদ্বন্দ্বী ব্রিটেনের বিদেশ সচিব লিজ ট্রাস। এই ট্রাসই দিন কয়েক আগে ঋষির বিরুদ্ধে চিনের প্রতি নমনীয় মনোভাব দেখানোর অভিযোগ করেছিলেন।

এ দিকে, চিনের সংবাদপত্রেও, ঋষির প্রশংসা করে লেখা হয়েছিল, তিনি ব্রিটেন এবং চিনের সম্পর্কের গুরুত্ব বোঝেন। যা জানার পর থেকেই ব্রিটেনের পার্লামেন্টের চিন বিদ্বেষীরা কিছুটা অসন্তুষ্টি প্রকাশ করেছিলেন।

সোমবার ঋষি সেই সব সমালোচনারই জবাব দিলেন মনে করছেন ব্রিটেনের রাজনৈতিক বিশেষজ্ঞরা। তবে একইসঙ্গে তাদের অনেকের মত, প্রতিদ্বন্দ্বীর সমালোচনার জবাব দিতে যে ভাবে নিজের অবস্থান স্পষ্ট করেছেন ঋষি, তাতে তার যুদ্ধ জয়ের মরিয়া চেষ্টাও কিছুটা প্রকাশিত হয়ে পড়েছে।

ঋষি বলেছিলেন, ব্রিটেনের সংস্কৃতিকে যে ভাবে ক্রমশ প্রভাবিত করার চেষ্টা করছে চিন, তা প্রথম দিন থেকে বন্ধ করবেন তিনি। প্রধানমন্ত্রী হলে তিনি কী কী করবেন, তারও লম্বা তালিকা দিয়েছেন ঋষি।

এসবি/ 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি