ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের নতুন দল ‘ফরোয়ার্ড’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৭, ২৮ জুলাই ২০২২

যুক্তরাষ্ট্রে রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির সাবেকদের নিয়ে গঠিত হয়েছে নতুন দল ‘ফরোয়ার্ড’। 

দলটি যুক্তরাষ্ট্রের রাজনীতিতে আধিপত্য করে আসা রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির কার্যকর বিকল্প হয়ে উঠবে বলে আশা এর প্রতিষ্ঠাতাদের।

যুক্তরাষ্ট্রের দুই দল নীতির বাইরে তৃতীয় রাজনৈতিক শক্তি হয়ে ওঠার প্রত্যাশা নিয়ে আত্মপ্রকাশ করেছে নতুন এই দলটি। 

রয়টার্স জানায়, রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির বেশ কয়েকজন সাবেক নেতা বুধবার জাতীয় পর্যায়ের এই রাজনৈতিক দলের ঘোষণা দেন।

তাদের দাবি যুক্তরাষ্ট্রের দুই দল রাজনীতি নিয়ে লাখ লাখ ভোটারের হতাশা কাটাতেই এ নতুন দলের উদ্যোগ।

প্রাথমিকভাবে সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী অ্যান্ড্রু ইয়াং এবং নিউ জার্সির সাবেক রিপাবলিকান গভর্নর ক্রিস্টিন টড হুইটম্যান এ দলের কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করবেন।

যদিও ইতিহাস বলছে, তৃতীয় পক্ষ যুক্আতরাষ্ট্রের দ্বি-দলীয় ব্যবস্থায় উন্নতি করতে ব্যর্থ হয়েছে। তবে মাঝে মাঝে তারা রাষ্ট্রপতি নির্বাচনকে প্রভাবিত করতে পারে।

এটা স্পষ্ট নয় যে নতুন দল ফরোয়ার্ড যুক্তরাষ্ট্রের যে কোনো দলের নির্বাচনী সম্ভাবনাকে কীভাবে প্রভাবিত করতে পারে। তবে তারা সফল হতে পারে বলেও ধারণা রাজনৈতিক বিশ্লেষকদের। 

নতুন দল ঘোষণার পর বিষয়টি নিয়ে টুইটারে জনসাধারণের প্রতিক্রিয়া ছড়িয়ে পড়ে দ্রুত।  সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে অনেক ডেমোক্র্যাট আশঙ্কা প্রকাশ করেছেন যে নতুন দল রিপাবলিকানদের চেয়ে ডেমোক্র্যাটদের ভোট সংখ্যা কমিয়ে দিবে এবং রিপাবলিকানদের এগিয়ে যেতে সাহায্য করবে।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি