ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

তাইওয়ানে সামরিক অভিযানের ঘোষণা চীনের 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩০, ৩ আগস্ট ২০২২

পৃথিবী এক গভীর উত্তেজনাময় সময় পার করছে। কারণ চীনের বারণ ও হুমকি অমান্য করেই তাইওয়ানের মাটিতে ইতোমধ্যেই পা রেখেছেন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। তাতে বেজায় চটেছে চীন, ঘোষণা করেছে তাইওয়ানের ভেতরে সামরিক অভিযানের।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়ায় চীনা সেনাবাহিনীকে উচ্চ সতর্কতায় রাখা হয়েছে এবং তারা "লক্ষ্যযুক্ত সামরিক অভিযান" শুরু করবে।

মঙ্গলবার রাতে তাইওয়ানের কাছে যৌথ সামরিক অভিযান পরিচালনা করার ঘোষণা দিয়েছিল চীন। সেইসাথে তাইওয়ানের পূর্ব সমুদ্রে প্রচলিত ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথাও জানিয়েছিল। 

আর মঙ্গলবার সারাদিন জুড়ে তাইওয়ান প্রণালীর আকাশে ঘোরাঘুরির পর সন্ধ্যার দিকে প্রণালী অতিক্রম করে তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়ে বেশ কয়েকটি চীনা যুদ্ধবিমান।

এ প্রসঙ্গে চীনের সামরিক বাহিনীর ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি বিশেষজ্ঞ টেলর ফ্রেভেল বলেছেন, “চীনের পরিকল্পিত অনুশীলনগুলো দেখে মনে হচ্ছে যে, তারা ১৯৯৫ এবং ১৯৯৬ সালে তাইওয়ান প্রণালী সংকটের চেয়ে বেশি পরিসরে অগ্রসর হতে পারে এবার।”

তাইওয়ান তার উত্তর, দক্ষিণ, পূর্ব এবং পশ্চিম থেকে সামরিক মহড়া এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষার সম্মুখীন হবে বলেও অভিমত জানিয়েছেন ফ্রেভেল।

এর আগে চীনা পরাষ্ট্রমন্ত্রালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ন বলেছিলেন,”সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতা রক্ষার জন্য সমস্ত রকম পদক্ষেপ করব আমরা।’’ 

এর পর এক ধাপ এগিয়ে চিনা প্রতিরক্ষা দফতরের মুখপাত্র ট্যান কেফেই তাইওয়ানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপের হুঁশিয়ারি দেন। পেলোসির তাইওয়ান সফর সম্পর্কে কার্যত হুমকি দিয়ে তিনি বলেন, “আমাদের সেনা কিন্তু চুপ করে বসে থাকবে না।” 

এই পরিস্থিতিতে চিন হুঁশিয়ারি উপেক্ষা করে পেলোসির তাইওয়ান সফর কূটনৈতিক এবং সামরিক দিক থেকে ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে।

সূত্রঃ আলজাজিরা
আরএমএ
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি