ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

জিনজিয়াংয়ে লকডাউনে তীব্র খাবার সংকট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১১, ১৪ সেপ্টেম্বর ২০২২

ছবি: রয়টার্স

ছবি: রয়টার্স

নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় পশ্চিম চীনের জিনজিয়াং প্রদেশে সপ্তাহব্যাপী লকডাউন ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন।

এর জেরে প্রদেশটির বিভিন্ন শহরে আটকে পড়া বাসিন্দারা খাবারের তীব্র সংকটে পড়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম দ্য প্রিন্ট।

প্রতিবেদনে বলা হয়েছে, জিনজিয়াংয়ের ইয়িং শহরে আটকে পড়া বাসিন্দারা খাবার সংগ্রহের জন্য স্থানীয় প্রশাসনের ওপর নির্ভরশীল। প্রথম দিকে খাদ্যাভ্যাস অনুযায়ী তাদের ফ্রাইড রাইস ও নান দেওয়া হলেও এখন প্রতিদিনই শুধু নুডুলস ও পাউরুটি দেওয়া হচ্ছে। যা তারা খেতে পারছেন না।

নিউইয়র্ক টাইমসের চীন প্রতিনিধি ক্রিস বার্কলি জানিয়েছেন, সুদূর পশ্চিম চীনের জিনজিয়াং প্রদেশের অন্যতম গুরুত্বপূর্ণ শহর ইয়িং। যেখানে গত আগস্ট থেকে কঠোর লকডাউন চলছে। এতে শরের বাসিন্দারা খাদ্য ও ওষুধের মতো গুরুত্বপূর্ণ পণ্যের তীব্র সংকটে দিনাতিপাত করছেন। 

জানা গেছে শহরটিতে প্রায় ছয় লাখ মানুষ বসবাস করে। আজাদ নামের এক বাসিন্দা বলেন, ইনস্ট্যান্ট নুডুলস ছাড়া তিনি কিছুই পাচ্ছেন না। এটা তার হজম প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করছে। নাম প্রকাশে অনিচ্ছুক শহরটির একজন নারী বাসিন্দা বলেন, লকডাউনের কারণে পিরিয়ড চলাকালীন স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপারও পাচ্ছেন না তারা।

তবে বরাবরের মতই এসব অব্যবস্থাপনার কথা অস্বীকার করেছে ইয়িং কর্তৃপক্ষ। তাদের দাবি, প্রতি পাঁচ দিন পরপর লকডাউনে থাকা বাসিন্দাদের খাদ্যসামগ্রী পৌঁছে দেন তারা। তবে বাসিন্দারা বলছেন, তারা যে খাবার পান তার পুষ্টিগুণ একেবারেই কম। এমনকি সেখানে শাক, ফলমূল বা মাংসও নেই।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি