ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

তিন দশক পর কাশ্মীরে আবারও খুললো সিনেমা হল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৯, ১৯ সেপ্টেম্বর ২০২২

অনেকটাই স্বাভাবিক হচ্ছে ভারতের জম্মু ও কাশ্মীরের অস্থির অবস্থা। নানান প্রতিবন্ধকতা পেরিয়ে সেখানে সুবাতাস বইতে শুরু করেছে। যার প্রমাণ তিন দশক পর নতুন করে সিনেমা হল খুলবার খবর। এর মধ্য দিয়ে আবারও কাশ্মীরে দল বেঁধে হলে গিয়ে সিনেমা দেখবার সুযোগ পাবে সেখানকার মানুষ। 

রোববার (১৮ সেপ্টেম্বর) জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা দু’টি মাল্টিপ্লেক্সের উদ্বোধন করেছেন। মঙ্গলবার সেই হলে প্রথম সিনেমা দেখানো হবে।

এ প্রসঙ্গে লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা টুইট করে বলেন, “জম্মু ও কাশ্মীরের জন্য একটি ঐতিহাসিক দিন। পুলওয়ামা এবং সোপিয়ানে দু’টি সিনেমা হল উদ্বোধন করা হল।” 

তিনি এই সিনেমা হলগুলো সোপিয়ান এবং পুলওয়ামার মানুষ ও যুব সম্প্রদায়কে উৎসর্গ করেছেন। রবিবার এই উদ্বোধন অনুষ্ঠান দেখতে দূর-দূরান্ত থেকে ভিড় করেছিল মানুষ।

১৯৮০-র দশকের শেষ দিক পর্যন্ত জম্মু ও কাশ্মীরে প্রায় এক ডজন সিনেমা হল ছিল। কিন্তু ৯০-এর দশকেই সেখানে সিনেমা হলগুলো একে একে বন্ধ হতে শুরু করে। তারপর থেকে উপত্যকায় সিনেমা হল খোলার অনেক চেষ্টা করা হয়। কিন্তু সন্ত্রাসবাদী কার্যকলাপ বাড়তে থাকায় তা আর সম্ভব হয়নি। 

অনেক দিন পর মঙ্গলবার ফের সিনেমা দেখতে হল মুখি কাশ্মীরের মানুষ। মাল্টিপ্লেক্সে দেখানো হবে আমির খানের ‘লাল সিংহ চাড্ডা’।

কাশ্মীরের এই নতুন মাল্টিপ্লেক্সে রাখা হয়েছে ফুড কোর্টও। সিনেমা ছাড়াও এখানে তথ্যপ্রযুক্তি বিষয়ে যুবকদের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে বলে জানিয়েছেন মনোজ সিনহা। 

সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, আগামী দিনে অনন্তনাগ, রাজৌরি, শ্রীনগরের মতো এলাকাতেও এমন মাল্টিপ্লেক্স চালু হবে।
সূত্র: আনন্দবাজার অনলাইন
আরএমএ/ এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি