ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

রাশিয়ার কাছে অস্ত্র বিক্রির অভিযোগ, অস্বীকার উত্তর কোরিয়ার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৪, ২৩ ডিসেম্বর ২০২২

ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়ার ভাড়াটে সেনা গোষ্ঠী ওয়াগনারকে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ও রকেট দিচ্ছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র, তবে এ অভিযোগ অস্বীকার করেছে পিয়ংইয়ং ও ওয়াগনার।

স্থানীয় সময় বৃহস্পতিবার হোয়াইট হাউস এমন অভিযোগ করে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেন, ‘ওয়াগনার অস্ত্র সংগ্রহের জন্য বিশ্বজুড়ে সরবরাহকারী অনুসন্ধান করছে। আমরা নিশ্চিত করতে পারি, উত্তর কোরিয়া ওয়াগনারের কাছে প্রাথমিকভাবে অস্ত্র সরবরাহ করেছে।’

হোয়াইট হাউসের দাবি, পিয়ংইয়ংয়ের কাছ থেকে রকেট ও ক্ষেপণাস্ত্র নিয়েছে ওয়াগনার। গোষ্ঠীটি ইউক্রেন যুদ্ধে প্রতি মাসে ১০ কোটি ডলার ব্যয় করছে।

ধারণা করা হয়, ২০১৪ সালে ক্রিমিয়া দখলের সময়ও রাশিয়ার হয়ে লড়াই করেছে ওয়াগনার। এর মালিকানায় রয়েছে ‘পুতিনের রাঁধুনি’ হিসেবে পরিচিত প্রিগোজিন।

যুক্তরাজ্য সরকারের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে ২০ হাজার সেনা পাঠিয়েছে ওয়াগনার। ভাড়াটে এ সেনাগোষ্ঠী সিরিয়া ও আফ্রিকান দেশগুলোতেও সম্প্রতি সক্রিয় হয়ে উঠেছে। তাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

এদিকে শুক্রবার রাশিয়াকে অস্ত্র দেয়ার কথা অস্বীকার করেছে উত্তর কোরিয়া। এক কর্মকর্তার বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এ নিয়ে বিবৃতিতে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, রাশিয়ার কাছে কখনও অস্ত্র সরবরাহ করা হয়নি। জাপানি সংবাদমাধ্যম এ নিয়ে প্রতিবেদন করে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা করছে।

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি