ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

আফগানিস্তানে কিছু কর্মসূচি স্থগিত করেছে জাতিসংঘ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩২, ৩০ ডিসেম্বর ২০২২

আফগানিস্তানে নারীদের লক্ষ্য করে ক্ষমতাসীন তালেবান সরকারের নিষেধাজ্ঞায় দেশটিতে কিছু কর্মসূচি সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে জাতিসংঘ। সতর্ক করে দিয়েছে অন্য অনেক কার্যক্রমও স্থগিতের বিষয়ে।

জাতিসংঘ বলেছে, সেবামূলক কার্যক্রমে নারীর অংশগ্রহণের প্রশ্নে কোনো ছাড় নয় এবং তা অব্যাহত রাখতে হবে।

বিবৃতিতে তালেবান কর্তৃপক্ষকে সিদ্ধান্ত বদলের আহ্বান জানানো হয়। এরআগে, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ১২টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরাও তালেবান কর্তৃপক্ষকে নারী অধিকার হরণের পদক্ষেপগুলো বাতিলের আহ্বান জানিয়েছেন।

বৃহম্পতিবার (২৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘ বুধবার বলেছে, আফগানিস্তানে কিছু ‘সময়-গুরুত্বপূর্ণ’ প্রোগ্রাম সাময়িকভাবে বন্ধ হয়ে গেছে। একইসঙ্গে নারী সহায়তা কর্মীদের ওপর তালেবান নেতৃত্বাধীন প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে দেশটিতে অন্যান্য অনেক কার্যক্রমও স্থগিত করতে হবে বলে সতর্ক করে দিয়েছে সংস্থাটি।

জাতিসংঘের সাহায্য প্রধান মার্টিন গ্রিফিথস, জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রধান এবং বিভিন্ন সাহায্য গোষ্ঠী এক যৌথ বিবৃতিতে বলেছে, ‘সাহায্য বিতরণে নারীদের অংশগ্রহণ (বন্ধ করা) আলোচনার যোগ্য নয় এবং এটি চালিয়ে যেতে হবে।’

বিবৃতিতে তালেবান কর্তৃপক্ষকে নারীদের ওপর নিষেধাজ্ঞার সিদ্ধান্তটি প্রত্যাহার করার আহ্বানও জানানো হয়েছে। এতে আরও বলা হয়েছে, ‘নারীদের মানবিক কাজ থেকে নিষিদ্ধ করার ফলে সকল আফগানের জন্য তাৎক্ষণিক জীবন-হুমকির পরিণতি সৃষ্টি হয়েছে। এরই মধ্যে নারী কর্মী সংকটের কারণে কিছু সময়-গুরুত্বপূর্ণ প্রোগ্রাম সাময়িকভাবে বন্ধ করতে হয়েছে।’

এসবি/ 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি