ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

তালেবানকে আধুনিক অস্ত্র সরবরাহ করছে চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৪, ২৫ জানুয়ারি ২০২৩

কাবুলের একটি হোটেলে ইসলামিক স্টেট-খোরাসান (আইএসকেপি) জঙ্গিদের সাম্প্রতিক হামলার পরিপ্রেক্ষিতে তালেবানকে আধুনিক অস্ত্র সরবরাহ করছে চীন। যে হোটেলটিতে হামলা হয়েছিল সেখানে বেশিরভাগই ছিল চীনা নাগরিক। 

দ্য ট্রাবলড ট্রায়াঙ্গল: ইউএস-পাকিস্তান রিলেশনস আন্ডার দ্য তালেবান’স শ্যাডো বইয়ের লেখক জাফর ইকবাল ইউসুফজাই জেমসটাউন ফাউন্ডেশনে একথা লিখেছেন।

ইকোনোমিক টাইমস জানিয়েছে, অস্থিতিশীল আফগানিস্তান চীনা স্বার্থকে হুমকির মুখে ফেলে এবং বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) এর সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে, সেজন্যই এই পদক্ষেপ নিয়েছে চীন।

প্রতিবেদনে বলা হয়, চীনা সূত্রগুলো উদ্বেগ প্রকাশ করছে, আফগানিস্তানে অনিশ্চয়তা আরও অস্থিরতায় দেশটি সন্ত্রাসীদের কেন্দ্রস্থলে পরিণত হতে পারে। এতে সন্ত্রাসীদের টার্গেট হতে পারে চীনের জিনজিয়াং এবং চীন-পাকিস্তান ইকনোমিক কোরিডর (সিপিইসি) এর মতো বিদেশি স্বার্থ, যেখানে সম্ভাব্য হুমকি মোকাবেলায় চীন-পাকিস্তান মধ্যে উন্নত যোগাযোগ ও সমন্বয় সাধন প্রয়োজন।

গত ১২ ডিসেম্বর আইএসকেপির সদস্যরা কাবুলের একটি হোটেলে হামলা চালায়। সেখানে অবস্থান করছিলেন বেশ কয়েকজন চীনা নাগরিক। ওই ঘটনায় পাঁচ চীনা নাগরিকসহ ১৮ জন আহত হয়েছিলেন। পরে  নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয় তিন হামলাকারী।

গ্লোবাল টাইমস জানিয়েছে, চীনা ব্যবসায়ীরা হোটেলটি চালিয়ে আসছেন, যেখানে চীনা কূটনীতিক এবং ব্যবসায়ীরা প্রায়শই যাতায়াত করেন।

এর প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, “চীন অত্যন্ত জঘন্য এই হামলায় গভীরভাবে মর্মাহত। যে কোনো প্রকারের সন্ত্রাসবাদের কঠোর বিরোধিতা করে চীন।”

এই চ্যালেঞ্জের জবাবে চীন আফগানিস্তানে সব ধরনের সন্ত্রাসবাদ ও চরমপন্থা মোকাবেলায় তালেবানকে যথেষ্ট সমর্থন দেওয়ার চেষ্টা করেছে বলে জানিয়েছেন ইউসুফজাই।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি