ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহজনক বেলুন!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৯, ৩ ফেব্রুয়ারি ২০২৩

যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহজনক উচ্চক্ষমতাসম্পন্ন একটি বেলুন দেখা গিয়েছে। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন এটিকে চীনা নজরদারির বেলুন হিসেবে দেখছে। তবে কয়েকদিন ধরে ওই বেলুনকে নজরদারিতে রাখা হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।- সিএনএন

পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার বলেছেন, “যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলের অঙ্গরাজ্যগুলোর আকাশে ওড়ার সময় বেলুনটিকে কয়েকদিন ধরে নজরদারিতে রাখা হয়। গত কয়েক বছর ধরেই (চীনের) এ ধরণের কার্যক্রম লক্ষ্য করা গেছে।”

প্যাট্রিক রাইডার বলেন, “বেলুনটি বাণিজ্যিক উড়োজাহাজ চলাচল উচ্চতাসীমারও উপর দিয়ে উড়ে বেড়াচ্ছে, ফলে ওইসব এলাকার স্থলে বসবাসকারী নাগরিকদের জন্য শারিরীক ও সামরিক কোনো ঝুঁকি নেই।”

তিনটি বাসের সমান সাইজের বেলুনটিকে গুলি করার সিদ্ধান্ত নিয়েছেন পেন্টাগন।

এখন বেলুনটি যুক্তরাষ্ট্রের ‘কিছু স্পর্শকাতর স্থাপনার উপর দিয়ে উড়ছে’, তবে পেন্টাগন বলছে, এটি গুরুত্বপূর্ণ গোয়েন্দা তথ্য সংগ্রহ করতে পারবে এমন সম্ভাবনা নেই। পৃথিবীর কক্ষপথে চলমান নিজেদের গোয়েন্দা স্যাটেলাইটের মাধ্যমে চীন বরং একই ধরণের বা এর চেয়ে ভালো তথ্য সংগ্রহ করতে সক্ষম।

গত বুধবার থেকে যুক্তরাষ্ট্রের অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে আকাশে ধূসর রংয়ের একটি বেলুন ওড়ার ভিডিও ও ছবি শেয়ার করেন। অনেকে চাঁদের পাশাপাশি আরেকটি চাঁদের সদৃশ বেলুন আকৃতির বস্তু দেখে বিস্ময় প্রকাশ করেন। তবে কেউ কেউ বেলুনটিকে ঘিরে মার্কিন সামরিক বাহিনীর উড়োজাহাজও উড়তে দেখে ভিডিও শেয়ার করেন।

প্রসঙ্গত, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের আসন্ন চীন সফরের আগমুহূর্তে এমন চীনা বেলুনের সন্ধানের কথা জানা গেল। আগামী সপ্তাহে চীন সফর করবেন ব্লিনকেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি