ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪

অ্যাডিনো ভাইরাস আতঙ্কে ভারতের পশ্চিমবঙ্গ

আশরাফ শুভ, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৭, ৭ মার্চ ২০২৩

অ্যাডিনো ভাইরাস আতঙ্কে কাঁপছে ভারতের পশ্চিমবঙ্গ। ২ মাসে কলকাতা ও এর আশপাশের এলাকায় এতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রায় ১শ শিশুর। পশ্চিমবঙ্গজুড়ে সংক্রমিত হয়েছে ৫ হাজারের বেশি। পাঁচ থেকে সাত বছর অথবা এর কম বয়সীরা বেশি আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছে চিকিৎসকরা।  এ অবস্থায় শিশুদের মাস্ক পরার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

করোনার আতঙ্কা এখনো কাটিয়ে উঠছে পারেনি ভারতবাসী। এর মধ্যেই আরেক সংক্রমক রোগ অ্যাডিনো ভাইরাস হানা 
রাজ্যের স্বাস্থ্য কর্মকর্তাদের তথ্য বলছে, ২ মাসে এই ভাইরাসের মৃত্যু হয়েছে প্রায় একশ শিশুর। এর মধ্যে গেল সপ্তাহেই প্রাণ গেছে এক তৃতীয়াংশের। এছাড়া চলতি বছর ৫ হাজারের বেশি শিশু সংক্রমিত হয়েছে ।

গবেষকরা বলছেন, করোনার মতো ছোঁয়াচে এবং শ্বাসযন্ত্রে সংক্রমণ ঘটায় অ্যাডিনো। যার উপসর্গগুলোও কোভিড এবং ইনফ্লুয়েঞ্জার মতো । চিকিৎসকদের জানায়, আক্রান্ত শিশুদের বেশির ভাগেরই শ্বাসকষ্ট ও তীব্র জ্বর ছিল। এছাড়া পেটের অসুখ এবং চোখেও সংক্রমণ ঘটাতে পারে এই ভাইরাস। 

সংক্রমন মোকাবিলায় নড়েচড়ে বসেছে রাজ্য সরকার। তবে এখনো অ্যাডিনো ভাইরাসের ওষুধ আবিষ্কার না হওয়ায় আক্রান্তদের উপসর্গ অনুযায়ী ওষুধ দেয়া হচ্ছে।  প্রতিটি জেলার হাসপাতালগুলোতে বিশেষ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী ।

এসবি/ 
 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি