ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী সপ্তাহে রাশিয়া সফর করতে পারেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৭, ১৪ মার্চ ২০২৩

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাৎ করার জন্য রাশিয়ার যাওয়ার পরিকল্পনা করছেন।

এই সফরের পরিকল্পনা এমন এক সময়ে সামনে এসেছে যখন চীন ইউক্রেনে শান্তির প্রস্তাব করছে। এই প্রচেষ্টায় রাশিয়ার প্রতি চীনের কূটনৈতিক সমর্থনের কারণে পশ্চিমে সংশয় রয়েছে।

রাশিয়ার বার্তা সংস্থা তাস ৩০ জানুয়ারি জানিয়েছে, পুতিন বসন্তে শি জিনপিং-কে সফরের আমন্ত্রণ জানিয়েছেন। ওয়াল স্ট্রিট জার্নাল গত মাসে জানিয়েছে, এপ্রিল বা মে মাসের শুরুতে মস্কো সফর হতে পারে।

চীনের পররাষ্ট্র মন্ত্রক শি-র মস্কো যাওয়ার সম্ভাবনা সম্পর্কে মন্তব্য করার অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি। ক্রেমলিন এ ব্যাপারে মন্তব্য করবে না বলে জানিয়েছে।

গত মাসে পুতিন চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই-কে মস্কো সফরে আমন্ত্রণ জানিয়েছিলেন এবং ইঙ্গিত করেছিলেন যে, শি জিন পিং রাশিয়া সফর করবেন।

চীন এবং রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে “নো লিমিটস” অংশীদারিত্ব তৈরি করেছিল এবং উভয় পক্ষ তাদের সম্পর্কের পুনর্নিশ্চিতকরণ অব্যাহত রেখেছে। সে সময় পুতিন শীতকালীন অলিম্পিকের উদ্বোধনের জন্য বেইজিং সফর করছিলেন। এটি ছিল রাশিয়া ইউক্রেন আক্রমণ করার কয়েক সপ্তাহ আগে।

প্রেসিডেন্ট হওয়ার পর থেকে শি ৩৯ বার পুতিনের সাথে ব্যক্তিগতভাবে সাক্ষাৎ করেছেন। তাদের সর্বসাম্প্রতিক সাক্ষাৎ হয়েছে মধ্য এশিয়ায় একটি শীর্ষ সম্মেলনের সময়।

সোমবার শি চীনের পার্লামেন্টের বার্ষিক অধিবেশনে ন্যাশনাল পিপলস কংগ্রেসের সমাপ্তি ঘটিয়েছেন। ওই সম্মেলনে তিনি সর্বসম্মতিক্রমে প্রেসিডেন্ট হিসেবে তৃতীয় মেয়াদে নজিরবিহীনভাবে নির্বাচিত হয়েছেন।

সূত্র: ভয়েস অব আমেরিকা 

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি