ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

তিন বছর পর খুলল চীন-পাকিস্তান সীমান্ত বাণিজ্য রুট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৩, ৭ এপ্রিল ২০২৩

টানা তিন বছর বন্ধ থাকার পর খুনজেরাব পাস দিয়ে পাকিস্তানের সঙ্গে চীনের বাণিজ্য ও ভ্রমণ যোগাযোগ চালু হয়েছে। কোভিড মহামারীর শুরুর পর ২০২০ সালে এই রুটে পাকিস্তানের সঙ্গে চীনের স্বায়ত্তশাসিত জিনজিয়াংয়ের মধ্যে সংযোগ বন্ধ হয়ে গিয়েছিল।

অ্যাসোসিয়েটেড প্রেস অব পাকিস্তানের বরাতে জিও নিউজ জানিয়েছে, খুনজেরাব পাসের চীনের অংশের কর্তৃপক্ষ এই রুট খুলে দিতে পাকিস্তানকে একটি চিঠিতে জানিয়েছিল। এখন পাকিস্তান থেকে ওই পথ দিয়ে চীনে কোনো পণ্য পৌঁছালে কোভিড-১৯ সংক্রমণের প্রয়োজনীয় ব্যবস্থা মেনে চলারও নির্দেশনাও দিয়েছে চীনের বন্দর কর্তৃপক্ষ। পাকিস্তান কর্তৃপক্ষও একই নির্দেশনা দিয়ে রেখেছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাশগড় অফিস জানায়, এ বছরের ৩০ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত ১২ দিনের জন্য অস্থায়ীভাবে এই রুট খুলে দেওয়া হয়েছিল। প্রথমবারের মত বন্দর খোলা হয়েছিল ১৯ থেকে ২০ জানুয়ারি। দুই ধাপে অস্থায়ীভাবে এই রুট খুলে দেওয়ার পর ১২৮ আন্তঃসীমান্ত কর্মকর্তাদের ভ্রমণ, ৩২৮টি যানবহন পারাপার এবং ৬ হাজার টনেরও বেশি পণ্য রপ্তানি হয়। পুনরায় এই রুট পুরোপুরি খুলে দেওয়ার ফলে প্রতিবেশী দুই দেশের মধ্যে অর্থনৈতিক কার্যক্রম বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

এই রুট খুলে দেওয়ার আগে বিষয়টি নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ সন্তুষ্টি জ্ঞাপন করেন। এর মাধ্যমে চীন পাকিস্তানের দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি পাবে প্রত্যাশা করেন তিনি।

কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি