ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪

সংসদ সদস্যের পদ ফিরে পাচ্ছেন না রাহুল গান্ধী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৫, ২০ এপ্রিল ২০২৩

সংসদ সদস্যের পদ ফিরে পাচ্ছেন না ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এর আগে ‘মোদী’ পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের কারণে তাকে দুই বছরের কারাদণ্ড দেন গুজরাটের সুরাট জেলা আদালত। এর জের ধরে গত মাসে দেশটির সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ ও জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী তার সংসদ সদস্যপদ খারিজ করা হয়।

মোদী পদবি নিয়ে মন্তব্যের কারণে মানহানি মামলায় সাজার রায় স্থগিত রাখার জন্য রাহুল গান্ধী যে আবেদন করেছিলেন তা খারিজ করে দিয়েছে গুজরাটের একটি আদালত। এই সিদ্ধান্তের ফলে রাহুলের লোকসভার সদস্যপদ ফিরে পাওয়ার পথ আপাতত আটকে গেল। অর্থাৎ তিনি তার সংসদ সদস্যপদ ফিরে পাচ্ছেন না।

বৃহস্পতিবার এই রায় দিয়েছে সুরাটের দায়রা আদালত। ২০১৯ সালের লোকসভা ভোটের প্রচারের সময় কর্নাটকের কোলারে ‘মোদী’ পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের দায়ে গত ২৩ মার্চ সুরাত ম্যাজিস্ট্রেট আদালত রাহুলকে ২ বছরের কারাদণ্ড দেয়। পরে গত ২৪ মার্চ লোকসভার স্পিকার ওম বিড়লা ভারতীয় সংবিধান অনুযায়ী রাহুলের সাংসদ পদ খারিজ করেন।

ম্যাজিস্ট্রেট আদালতের ওই রায়ের বিরুদ্ধে গত ৩ এপ্রিল সুরাটেই দায়রা আদালতে (সেশনস কোর্ট) আবেদন জানান রাহুল গান্ধী। বিচারক আরপি মোগেরা তা গ্রহণ করে জামিন বহাল রাখার নির্দেশ দেন। গত ৩ এপ্রিল তার জামিনের পাশাপাশি আদালত তার দুই বছরের সাজাও স্থগিত করে। এ সাজার বিরুদ্ধে করা আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সাজার রায় স্থগিত ছিল।
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি