ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

পাকিস্তানে কঙ্গো ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তির মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৫, ১০ মে ২০২৩

পাকিস্তানে এ বছর প্রথম কঙ্গো ভাইরাসে আক্রান্ত হওয়া ব্যক্তি মারা গেছেন। রাজধানী করাচির একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা অবস্থায় তার মৃত্যু হয়েছে বলে এআরওয়াই নিউজ জানিয়েছে।

সিন্ধু স্বাস্থ্য বিভাগ বলছে, ২৮ বছর বয়সী ওই ব্যক্তির নাম মোহাম্মদ আদিল। তিনি লিয়াকতাবাদের একজন মাংস বিক্রেতা ছিলেন।

এ নিয়ে গত দশ দিনে কঙ্গো ভাইরাসে আক্রান্ত হয়ে পাকিস্তানে চারজনের মৃত্যুর খবর পাওয়া গেল। গত ২ মে এ ভাইরাসে পাকিস্তানের কোয়েটায় ২০ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়।

স্বাস্থ্য বিভাগের এক কর্মকর্তা বলেন, প্রথমদিকে গত ৩০ এপ্রিল আদিলের মাথাব্যথা ও জ্বর ছিল। দুই দিন তা তীব্র হয়। এরপর তাকে একটি বেসরকারি হাসপাতালে নেওয়া হয় এবং একদিন সেখানে চিকিৎসাধীন ছিলেন আদিল।

এরপর ২ মে  তার প্রচণ্ড জ্বর হলে তাকে হাসপাতালে নেওয়া হয়। তার নাক দিয়ে রক্ত পড়তে থাকলে ডেঙ্গু ও ম্যালেরিয়ার পরীক্ষা করানো হয়, কিন্তু  ফল নেগেটিভ আসে।

স্বাস্থ্য বিভাগের মুখপাত্র কর্মকর্তা বলেন, এর দুদিন পর তার অবস্থার আরও অবনতি হতে থাকে। তাকে উত্তর নাজিমাকবাদের একটি হাসপাতালে ৪ মে স্থানান্তর করা হয়। সেখানে নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন অবস্থায় গত ৫ মে তার মৃত্যু হয়।

স্বাস্থ্য কর্মকর্তারা জানান, ওই ব্যক্তির বাড়িতে প্রাণিও ছিল না এবং তারা করাচির বাইরেও কোথাও বেড়াতে যাননি।

প্রাথমিকভাবে গবাদি পশু এবং অন্যান্য গবাদি পশুর শরীরে বসা পরজীবী কীটের মাধ্যমে কঙ্গো ভাইরাস মানুষের মধ্যে সংক্রামিত হয়। এরপর গুরুতর জ্বর, পেশীতে ব্যথা, বমি ও অভ্যন্তরীণ রক্তপাত হতে পারে। এতে উচ্চ মৃত্যুর হার রয়েছে এবং এখন পর্যন্ত এর কোনো নির্দিষ্ট টিকা ও চিকিৎসা নেই।

প্রাদেশিক স্বাস্থ্য বিভাগ বাসিন্দাদের এই ভাইরাসের সংক্রমণ এড়াতে সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছে। ভাইরাসের সংক্রমণ প্রতিরোধমূলক পোশাক এবং গবাদি পশু বা অন্যান্য পশুর সংস্পর্শে থাকাকালীন পোকামাকড় প্রতিরোধক ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে।
সূত্র-এএনআই
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি