ঢাকা, বুধবার   ২২ মে ২০২৪

চীনের পরিসংখ্যানে নেই কোভিডে মৃত্যুর হিসাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৬, ২০ জুন ২০২৩

চীনে গত শীতে অনুষ্ঠিত শেষকৃত্যের হিসাব একটি ত্রৈমাসিক প্রতিবেদন থেকে বাদ দিয়েছে সরকার, যা মহামারীর সবথেকে বড় ঢেউয়ের সময়ে মানুষের মৃত্যুর একটি মূল চিত্র বা পরিসংখ্যানকে আটকে রেখেছে।

গার্ডিয়ান জানিয়েছে, চীনের সিভিল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় কয়েক মাস দেরির পর ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকের বিয়ে ও সামাজিক কল্যাণমূলক কাজের পরিসংখ্যান প্রকাশ করেছে শুক্রবার। ওই প্রতিবেদন প্রকাশের পর অনুমান করা হচ্ছে, কোভিড মহামারীর সর্বোচ্চ সংক্রমণের সময়ে যাদের মৃত্যু হয়েছিল, তাদের শেষকৃত্যের হিসাব বা প্রাসঙ্গিক ডেটা সরকার প্রকাশ করতে সক্ষম হয়নি।

সাম্প্রতিক প্রকাশিত ওই প্রতিদেনে সারা দেশে শীতকালে যেসব শেষকৃত্য হয়েছে, সেগুলো হিসাব উঠে আসেনি। যদিও এই পরিসংখ্যান ২০০৭ সাল থেকে প্রকাশ করা হচ্ছে।  চীনের জিয়াংসু ও ঝেজিয়াংসহ এক ডজনেরও বেশি অঞ্চল সাম্প্রতিক এই প্রতিবেদনে শেষকৃত্যের হিসাব অন্তর্ভুক্ত করেনি বলে সাউথ চায়না মর্নিং পোস্টও জানিয়েছে। যদিও ১৪০ কোটি মানুষের দেশে ২০২২ সালের তৃতীয় ত্রৈমাসিকে ৪০ লাখেরও বেশি মানুষের দাহ হয়েছে।

গত শীতের শেষে চীনে হঠাৎ কঠোর শূন্য কোভিড নীতি তুলে নেওয়া হয়। ফলে একটি ত্রৈমাসিকে মৃত্যুর চিত্রকে কোভিডজনিত মৃত্যুর হিসাবের সঙ্গে তুলনামূলক ব্যবহার করা যেতে পারে। হঠাৎ করে ওই নীতি থেকে সরে আসার ফলে গত বছরের ডিসেম্বরে হাসপাতাল রোগীতে পূর্ণ হয়ে যায়। বাড়িগুলোতে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানের ব্যাপক বৃদ্ধি দেখা যায়।

গার্ডিয়ান জানিয়েছে, স্যাটেলাইট চিত্রগুলোতে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানের বাড়ির বাইরে দীর্ঘ সারি দেখা গেছে। শবদাহের সঙ্গে জড়িত কর্মীরা মৃত্যুর সারির সঙ্গে পাল্লা দিয়ে ২৪ ঘণ্টা কাজ করেছে। সূত্র-বিজনেস স্ট্যান্ডার্ড
কেআই//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি