ঢাকা, শুক্রবার   ১২ এপ্রিল ২০২৪

বায়ুদূষণে বিশ্বে দ্বিতীয় দিল্লি, তৃতীয় কলকাতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৫, ৭ নভেম্বর ২০২৩

কদিন ধরেই দিল্লির বায়ুদূষণ ভারতের প্রায় সব সংবাদমাধ্যমের শিরোনামে। তবে সদ্য প্রকাশিত রিপোর্টে জানা গিয়েছে, বায়ুদূষণের দিক দিয়ে দিল্লির সাথে পাল্লা দিচ্ছে কলকাতাও। গোটা বিশ্বে এখন তৃতীয় দূষিত শহর কলকাতা। সুইস সংস্থা আইকিউ এয়ারের থেকে জানা গিয়েছে এই তথ্য।

সুইস সংস্থা আইকিউ এয়ারের রিপোর্ট অনুযায়ী, আজ বিকেল সাড়ে ৪টায় রিয়েলটাইম দূষণের দিক দিয়ে বিশ্বের সবচেয়ে দূষিত শহর ছিল পাকিস্তানের পঞ্জাব প্রদেশের লাহোর। সেই তালিকায় দ্বিতীয় স্থানে আছে দিল্লি। আর তারপরই বিশ্বের তৃতীয় সবচেয়ে দূষিত শহর কলকাতা। এরপর তালিকায় আছে করাচি, উজবেকিস্তানের তাশকেন্ত, মুম্বাই এবং ঢাকা। 

বিকেল সাড়ে চারটায় লাহোরের এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ৩৮৩। এই সময়ে দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ২৭৪, কলকাতার ১৭৯। এদিকে করাচির এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ১৭৩, তাশকেন্তের ১৬১, মুম্বইয়ের ১৫৪ এবং ঢাকারও ১৫৪। এরপর তালিকায় আছে চিনের হাংঝাউ, কিরগিস্তানের বিশকেক, চিনের শেংডু এবং নেপালের রাজধানী কাঠমাণ্ডু।

প্রসঙ্গত, বাতাসে একিউআই ২০০-র বেশি হলে সেক্ষেত্রে সেটিকে খারাপ বলে চিহ্নিত করা হয়ে থাকে। যে বাতাসে শ্বাস-প্রশ্বাসে সমস্যা দেখা যেতে পারে । যে পরিমাণ ৩০০-র বেশি হলে সেক্ষেত্রে বাতাসের অবস্থাকে অত্যন্ত দূষিত হিসেবেই ধরা হয়। আর একিউআই ৪০০-র বেশি সেটিকে ভয়ঙ্কর আখ্যা দেওয়া হয়। সেক্ষেত্রে সুস্থ-সবল মানুষদেরও প্রবলভাবে অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা থাকে। উল্টোদিকে, ১০১ থেকে ২০০ একিআউকে আংশিকভাবে দূষিত হিসেবেই গণ্য করা হয়ে থাকে। 

এসবি/  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি