ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে চীনা স্বাস্থ্য জায়ান্টের যোগসূত্র নিয়ে উদ্বেগ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৪, ২ ডিসেম্বর ২০২৩ | আপডেট: ১৯:৫৫, ২ ডিসেম্বর ২০২৩

ব্রিটিশ একাডেমিয়ার (স্বাস্থ্য) ওপর বিতর্কিত চীনা স্বাস্থ্য জায়ান্টের 'বিপজ্জনক' প্রভাব নিয়ে তদন্ত করতে অস্বীকৃতি জানিয়েছে সরকার। জেনেটিক্স নিয়ে কাজ করা সংস্থা বিজিআই গ্রুপ এবং যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে লাভজনক চুক্তি নিয়ে গুরুতর জাতীয় উদ্বেগ প্রকাশ পেয়েছে।

বেইজিংয়ের কমিউনিস্ট সরকার ও সামরিক বাহিনীর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের কারণে যুক্তরাজ্যের ডিএনএ গবেষণায় প্রতিষ্ঠানটিকে এত বেশি প্রবেশাধিকার দেয়ার বিরুদ্ধে সতর্ক করেছেন কয়েক ডজন শিক্ষাবিদ।

বিজিআই মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত থাকার অভিযোগ এবং জিনগত তথ্য সংগ্রহ করে কী করে তা নিয়ে প্রশ্নের মুখোমুখি হয়েছে। শিক্ষা সচিব জিলিয়ান কিগান প্রতিষ্ঠানটিতে কতটা হুমকি রয়েছে তা নির্ধারণের জন্য একটি স্বাধীন তদন্ত শুরু করার আহ্বান অব্যাহত রেখেছেন।

গত জুলাইয়ে ডেইলি মেইল প্রকাশ করে, গত এক দশকে অক্সফোর্ডসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়কে বিজিআই'র সঙ্গে সহযোগিতার জন্য লাখ লাখ পাউন্ড অর্থ প্রদান করা হয়েছে।

এর প্রতিক্রিয়ায় ক্যাম্পেইন গ্রুপ স্টপ উইঘুর জেনোসাইড এবং ৪০ জনেরও বেশি শিক্ষাবিদ স্বাধীন তদন্ত না হওয়া পর্যন্ত যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় ও বিজিআই'র মধ্যে সব ধরনের অংশীদারিত্ব স্থগিত রাখার জন্য মন্ত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন। তারা চীনা সামরিক বাহিনীর সঙ্গে প্রতিষ্ঠানটির কথিত সম্পর্কের কথা তুলে ধরেন।

মেইলে প্রকাশিত প্রতিবেদনের প্রতিক্রিয়ায় কিগান বলেন, সরকার বিষয়টি 'অত্যন্ত গুরুত্বসহকারে' নিয়েছে। কিন্তু তিনি পূর্ণাঙ্গ তদন্তে সম্মত হননি এবং যুক্তি দিয়েছিলেন যে বিশ্ববিদ্যালয়গুলি কার সাথে সহযোগিতা করবে সে সম্পর্কে তাদের নিজস্ব মতামত রয়েছে বলে আশা করা হচ্ছে।

স্টপ উইঘুর জেনোসাইডের ড. শেলডন স্টোন বলেন, তারা এই প্রতিক্রিয়ায় 'উদ্বিগ্ন'। তিনি বলেন, 'বিজিআই'র প্রভাব আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর নৈতিক, নিরাপত্তা ও গোপনীয়তার জন্য হুমকি। ডেইলি মেইল-ইউকে
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি