ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

পাকিস্তানে গ্যাস সার্কুলার ঋণ বাড়বে ২৭৫ বিলিয়ন রুপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৯, ১৫ ডিসেম্বর ২০২৩

গ্যাসের দাম না বাড়ালে গ্যাস খাতের সার্কুলার ঋণ ২৭৫ বিলিয়ন রুপি বাড়বে বলে বুধবার পাকিস্তানের সিনেট কমিটিকে সতর্ক করা হয়েছে। সিনেটর মোহাম্মদ আবদুল কাদিরের সভাপতিত্বে সিনেটের পেট্রোলিয়াম সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে মহাপরিচালক (গ্যাস) বলেন, সময়মতো দাম না বাড়ানোর কারণে চলতি বছরের জুলাই মাসে এই খাতে ৬ হাজার ৫০০ কোটি টাকার ঘাটতি দেখা দিয়েছে।

জ্বালানি মন্ত্রণালয়ের পেট্রোলিয়াম বিভাগের কর্মকর্তারা সিনেট প্যানেলকে জানান, শীতকালে দেশীয় ভোক্তাদের এলএনজি ব্যবহার করতে হয়। কর্মকর্তারা আরও বলেন, যদি দেশীয় ভোক্তারা এলএনজিতে স্থানান্তর না করে তবে তারা মৌসুমে তাদের আট ঘন্টা গ্যাস সরবরাহ করতে পারবে না।

মহাপরিচালক (গ্যাস) বলেন, বকেয়া পুনরুদ্ধার এবং অভ্যন্তরীণ খাতে এলএনজি সরবরাহের কারণে এই খাতটি ২১ হাজার কোটি টাকার রাজস্ব ঘাটতির সম্মুখীন হবে। তাই গ্যাসের দাম বাড়ানো ছাড়া তাদের আর কোনো উপায় ছিল না।

তিনি কমিটিকে আরও জানান, গ্যাসের সার্কুলার ঋণ ৪০% বৃদ্ধি পেয়েছে এবং এটি ২.১ ট্রিলিয়ন রুপিতে পৌঁছেছে। পেট্রোলিয়াম বিভাগের কর্মকর্তারা জানান, তেল ও গ্যাস নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (ওগরা) গ্যাস খাতে লোকসানের সীমা ৭ শতাংশ নির্ধারণ করেছে।

তারা আরো বলেছেন, গ্যাস সংস্থাগুলিকে প্রতি বছর ১৫ বিলিয়ন রুপি লোকসানের অনুমতি দেওয়া হয়েছিল। কর্মকর্তারা আরও উল্লেখ করেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাজেটে ভর্তুকি নিষিদ্ধ করেছে। কোম্পানিগুলোর আর্থিক চাহিদা মেটাতে গ্যাসের দাম বাড়ানো অনিবার্য বলে মনে করেন তারা।

ডিজি (গ্যাস) কমিটিকে জানান, দেশে স্থানীয়ভাবে ৩০০০ মিলিয়ন কিউবিক ফিট (এমএমসিএফডি) গ্যাস উৎপাদিত হচ্ছে এবং এর গড় দাম প্রতি ব্রিটিশ থার্মাল ইউনিট (এমএমবিটিইউ) ১ হাজার ২১৭ রুপি।
এর আগে কমিটির সদস্যরা দেশে পেট্রোল ও গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।
তারা জানতে চেয়েছেন, কেন দিন দিন গ্যাসের দাম বাড়ানো হচ্ছে। জবাবে ডিজি (গ্যাস) বলেন, গত ১ জানুয়ারি থেকে আবাসিক গ্রাহকদের ট্যারিফ বাড়ানো হয়নি।

প্যানেলের আহ্বায়ক বলেন, বর্তমানে গ্যাস খাতের সার্কুলার ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২.১ ট্রিলিয়ন রুপি। ডিজি (গ্যাস) বলেছেন, দুটি গ্যাস কোম্পানির সম্মিলিত রাজস্ব ঘাটতি প্রায় ৭০০ বিলিয়ন টাকা। তিনি আরও বলেন, গ্যাসের দাম বাড়িয়ে এই ঘাটতি পূরণ করতে হবে।
পেট্রোলিয়াম বিভাগের এই কর্মকর্তা দেশের সার কারখানায় গ্যাস সরবরাহের বিষয়ে কমিটিকে অবহিত করেন। তারা প্যানেলকে জানান, দেশে ১০টি সার কারখানা রয়েছে যার বার্ষিক কম্পোস্টিং ক্ষমতা ৬৮ লাখ মেট্রিক টন। কর্মকর্তারা জানান, এই ১০টি কারখানায় ৬৩ লাখ মেট্রিক টন সার উৎপাদিত হয় এবং ৭৪০ এমএমসিডিএফ গ্যাস সরবরাহ করা হয়।

তারা আরও বলেন, এসব কারখানায় সার উৎপাদনে বিদ্যুৎ ও গ্যাস ব্যবহার করা হয়। কর্মকর্তারা জানান, এসব কারখানার গ্যাসের দাম ফিডস্টক ও বিদ্যুৎ উৎপাদনের জন্য আলাদা ছিল। তারা কমিটিকে জানিয়েছে যে, এই সার প্ল্যান্টগুলির কোনওটিই বন্ধ করা হয়নি এবং তাদের সবাইকে গ্যাস সরবরাহ করা হচ্ছে।

কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি