ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

জাপানে ভূমিকম্প, এখনও নিখোঁজ ৫০ জনের বেশি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৬, ৪ জানুয়ারি ২০২৪

জাপানে ভূমিকম্প আঘাত হানার তিন দিন পরও নিখোঁজ রয়েছে ৫০ জনেরও বেশি। এ পরিস্থিতিতে হাজার হাজার সৈন্য, দমকলকর্মী ও পুলিশ ধ্বংসস্তুপের নিচে কাউকে জীবিত উদ্ধারের আশায় ব্যাপকভাবে উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছে।

ভূমিকম্পে এ পর্যন্ত প্রাণ হারিয়েছে অন্তত ৭৮ জন। আহত হয়েছে ৩৩০ জন।

গত সোমবার জাপানের মধ্যাঞ্চলীয় ইশিকাওয়া এলাকায় ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এরপর থেকে প্রায় ২৯ হাজার বাড়িঘরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। এছাড়া এক লাখ ১০ হাজার বাড়িতে নেই কোন পানি সরবরাহ।

ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত নোটো উপদ্বীপ এলাকার ক্ষুদ্র সম্প্রদায়গুলো মূল এলাকা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। প্রায় তিনশ’ লোক  ত্রাণ পাওয়ার আশায় মরিয়া হয়ে অপেক্ষায় করছে।

শক্তিশালী ভূমিকম্পের পর ওয়াজিমা এলাকায় অন্তত ১.২ মিটার উচ্চতার সুনামি ঢেউ আছড়ে পড়ে। এছাড়া আরও কিছু এলাকা থেকেও সুনামির খবর পাওয়া গেছে।

উল্লেখ্য, জাপানে প্রতি বছর শত শত ভূমিকম্প আঘাত হানে। তবে বড় ধরনের ক্ষয়ক্ষতি এতে হয় না। গত চার দশকেরও বেশি সময় ধরে দেশটিতে কঠোর বিল্ডিং কোড মেনে চলছে।

এদিকে, ২০১১ সালে সমুদ্র তলায় রিখটার স্কেলে ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের ফলে সৃষ্ট ভয়াবহ সুনামিতে ১৮ হাজার পাঁচশ’ লোক হয় প্রাণ হারিয়েছে না হয় নিখোঁজ হয়েছে।

এ সুনামিতে ফুকুশিমা পরমাণু কেন্দ্র ভেসে গেছে, যা ইতিহাসের সবচেয়ে বড় ধরনের পরমাণু বিপর্যয়।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি