ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থায় একে অপরকে সহায়তা করবে ভারত-নেপাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৯, ১৪ জানুয়ারি ২০২৪

ভারত ও নেপাল দুই দেশের মধ্যে বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা শক্তিশালী করার এবং জ্বালানি খাতে অগ্রগতিতে একে অপরকে সহায়তা করার সিদ্ধান্ত নিয়েছে। নেপালে ভারতীয় দূতাবাস এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। 

শুক্রবার নেপালের চিতওয়ান জেলায় বিদ্যুৎ খাত সহযোগিতা সম্পর্কিত নেপাল-ভারত যৌথ স্টিয়ারিং কমিটির (জেএসসি) বৈঠক শেষ হওয়ার দু'দিন পর দুই দেশের মধ্যে দীর্ঘমেয়াদী বিদ্যুৎ বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয়।

বিবৃতিতে বলা হয়েছে, নেপাল-ভারত যৌথ স্টিয়ারিং কমিটির (জেএসসি) বিদ্যুৎ খাতে সহযোগিতা বিষয়ক বৈঠক শুক্রবার মধ্য নেপালের চিতওয়ান জেলায় শেষ হয়েছে। বৈঠকে দু'দেশের মধ্যে বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা জোরদার করার বিষয়ে উভয় পক্ষ একমত হয়েছে।

গত ৪ জানুয়ারি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের দু'দিনের সফরে ভারতে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ রফতানির জন্য একটি দীর্ঘমেয়াদী চুক্তি, পুনর্নবীকরণযোগ্য জ্বালানি খাতে সহযোগিতার জন্য একটি সমঝোতা স্মারক এবং যৌথভাবে তিনটি আন্তঃসীমান্ত সঞ্চালন লাইন উদ্বোধন হয়েছে। 

ভারতীয় দূতাবাস সূত্রে জানা গেছে, শুক্রবার যৌথ স্টিয়ারিং কমিটির ১১তম জ্বালানি সচিব পর্যায়ের বৈঠকে নেপালের জ্বালানি, পানিসম্পদ ও সেচ মন্ত্রণালয়ের সচিব গোপাল প্রসাদ সিগডেল এবং ভারতের বিদ্যুৎ মন্ত্রণালয়ের সচিব পঙ্কজ আগরওয়াল সহ-সভাপতিত্ব করেন।

বৈঠকে উভয় পক্ষ বিদ্যুৎ বাণিজ্য, জলবিদ্যুৎ প্রকল্প ও সঞ্চালন লাইন বাস্তবায়নসহ নেপাল ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক বিদ্যুৎ খাতে সহযোগিতার বিষয়ে বিস্তারিত পর্যালোচনা করেন।
কেআই//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি