ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

২০২৩ সালে পাকিস্তান সেনাবাহিনীর ওপর হামলার ভিডিও প্রকাশ করল টিটিপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৯, ১৫ জানুয়ারি ২০২৪ | আপডেট: ১৭:১০, ১৫ জানুয়ারি ২০২৪

তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) খাইবার-পাখতুনখোয়ায় ২০২৩ সাল জুড়ে পাকিস্তান সেনাবাহিনীর উপর হামলার ২০ মিনিটের একটি ভিডিও প্রচার করেছে। প্রতিটি আক্রমণের ধরণ এবং এর ফলে ক্ষয়ক্ষতির ব্যাপক ভাঙ্গনের পাশাপাশি অসংখ্য হামলার ফুটেজ প্রদর্শন করে ভিডিওটি পাকিস্তান সেনাবাহিনীর সামর্থ্যে একটি উল্লেখযোগ্য আঘাত। বিদ্রোহীদের দুর্বল অবস্থা সম্পর্কে পাকিস্তানের ভুল ধারণার বর্ণনা দিয়ে শুরু করা ভিডিওটিতে একটি বিপরীত আখ্যান তুলে ধরা হয়েছে এবং দাবি করা হয়েছে যে, টিটিপি কার্যকরভাবে পাকিস্তান সেনাবাহিনীর মেরুদণ্ড ভেঙে দিয়েছে।

এই কথিত এবং বিতর্কিত ভিডিওটি সন্ত্রাসীদের ক্রমবর্ধমান গুলি চালানোর ক্ষমতাকে তুলে ধরেছে। ভিডিওটির মাধ্যমে বিভিন্ন আক্রমণ এবং তাদের ফলস্বরূপ পরিণতি প্রদর্শন করেছে টিটিপি। ভিডিওটিতে স্বঘোষিত 'এক নম্বর সেনাবাহিনীর' বিরুদ্ধে মুজাহিদীনের পদক্ষেপকে মহিমান্বিত করা হয়েছে। টিটিপির দাবি অনুযায়ী, খাইবার পাখতুনখোয়ার বান্নু জেলায় ২৬৬টি, দক্ষিণ পাঞ্জাবে ১০টি এবং ডেরা ইসমাইল খানে ২৭১টি হামলার কথা বলা হয়েছে।

উপরন্তু, জোবে ৫টি, বেলুচিস্তানে ৭০টি এবং মাকরান ও কালাতে ১টি করে হামলা হয়েছে। উল্লেখযোগ্যভাবে, কোহাট এবং পেশোয়ার ২৯ এবং ১৮৪ বার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছিল পাক বাহিনী। মার্কান্ড, মারদান এবং পিওজিবি যথাক্রমে ৪৬, ২৪ এবং ১ টি আক্রমণের মুখোমুখি হয়েছে পাক বাহিনী। উপরন্তু, ভিডিওটি মাসিক আক্রমণের পরিসংখ্যান নিয়ে আলোচনা করেছে। আগস্টে সর্বাধিক ১৪৬ টি হামলার ঘটনা নথিভুক্ত করা হয়েছে।

টিটিপি ২০৬টি স্নাইপার হামলা, ১৪৩টি গেরিলা হামলা, ১২৯টি পাল্টা হামলা এবং ১১৪টি আক্রমণের দায় স্বীকার করেছে। এই ফুটেজ প্রকাশের মাধ্যমে টিটিপি তাদের কথিত সাফল্য এবং পাকিস্তানের সামরিক ঘাঁটিকে দুর্বল করার তীব্র প্রচেষ্টার ইঙ্গিত দিয়েছে। আক্রমণের তীব্রতা তুলে ধরেছে, পাকিস্তান সেনাবাহিনী পশ্চিম ফ্রন্টে সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলির মধ্যে একটির সাথে লড়াই করছে, যার পরিণতি খাইবার পাখতুনখোয়ার নিরপরাধ জনগণ অনুভব করছে, যা সময়ে সময়ে পশতুন কর্মীরা তুলে ধরেছেন। যাইহোক, এই অনিশ্চিত অবস্থা কেবল পাকিস্তান সেনাবাহিনী এবং আইএসআইয়ের সন্ত্রাসের উস্কানি এবং আশ্রয় নীতির ফলাফল। কারণ পাকিস্তান যারা দক্ষিণ এশিয়াকে অস্থিতিশীল করার হাতিয়ার হিসাবে সন্ত্রাসবাদের জন্ম দিয়েছে তারা সন্ত্রাসবাদের নৃশংস, অনৈতিক এবং নৈরাজ্যকর পরিণতির মুখোমুখি হচ্ছে।

কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি