ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

ইরান সমর্থিত সশস্ত্রগোষ্ঠীর ৮৫ স্থাপনায় মার্কিন বিমান হামলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫২, ৩ ফেব্রুয়ারি ২০২৪

ইরাক এবং সিরিয়ায় ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর ব্যবহার করা কমপক্ষে ৮৫টি স্থাপনায় বিমান হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। 

গত সপ্তাহে জর্ডানে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত হওয়ার পর এই হামলা চালানো হলো। 

হামলায় মার্কিন বিমানবাহিনীর বি-ওয়ান বোমারু বিমানও অংশ নেয়। এর মধ্যে ছিল দূরপাল্লার বি১ বোমারু বিমান, এটি যুক্তরাষ্ট্র থেকে উড়িয়ে নেওয়া হয়েছিল। 

সিরিয়া ও ইরাকে থাকা ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) এলিট বাহিনী কুদস ফোর্স এবং তাদের সমর্থিত বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর সাতটি স্থাপনায় বিমান হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। এর মধ্য চারটি স্থাপনা সিরিয়ায়, তিনটি ইরাকে। হামলার লক্ষ্যবস্তু ছিল ৮৫টি স্থাপনা।

এ ছাড়া লক্ষ্যগুলোর মধ্যে ছিল সশস্ত্র গোষ্ঠীগুলোর কমান্ড ও নিয়ন্ত্রণকেন্দ্র, সামরিক রসদভান্ডার এবং ড্রোন স্টোরেজ ইউনিট।

৩০ মিনিটের মধ্যে একযোগে এ হামলাকে সফল হিসেবে উল্লেখ করেছেন মার্কিন কর্মকর্তারা।

মার্কিন বাহিনী বলেছে, পাইলট-চালিত যুদ্ধবিমান এবং চালকবিহীন বিমান দিয়ে চালানো প্রাথমিক হামলাগুলোর লক্ষ্য ছিল মিলিশিয়াদের পরিচালনা ও নিয়ন্ত্রণ কেন্দ্র, গোলাবারুদের গুদামঘর এবং অন্যান্য স্থাপনা। 

একে সফল হামলা বলে দাবি করেছে মার্কিন বাহিনী। বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, পছন্দমতো সময়ে এবং পছন্দমতো জায়গায় হামলা চলতে থাকবে।  

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি