ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

সুপার টুয়েসডের ভোটে ট্রাম্পের জয়জয়কার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৯, ৬ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের গুরুত্বপূর্ণ দিন সুপার টুয়েসডের ভোটে রিপাবলিকান পার্টি থেকে ডোনাল্ড ট্রাম্প বড় ব্যবধানে জয় পেয়েছেন। অন্যদিকে ডেমোক্রেটিক পার্টি থেকে জো বাইডেন সবকটি অঙ্গরাজ্যে জয়ী হয়েছেন।

প্রাথমিক ফলাফল অনুযায়ী দলীয় প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালিকে হারিয়ে ১৫টির মধ্যে ১২ অঙ্গরাজ্যেই জয় পেয়েছেন ট্রাম্প।  

অন্যদিকে শক্ত প্রতিপক্ষ না থাকায় ডেমোক্রেটিক পার্টি থেকে ১৪টি অঙ্গরাজ্যে জয়ী বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। 

সুপার টুয়েসডের এই নির্বাচন জেতায় ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে উভয় দলের প্রার্থী হিসেবে ট্রাম্প ও বাইডেনের মনোনয়ন এখন অনেকটা নিশ্চিত। 

আলাস্কায় এখনও ভোটাভুটি চলছে। এছাড়া ইউটাহতে শুধুমাত্র রিপাবলিকানদের ফলাফল ঘোষণা বাকি রয়েছে। পাশাপাশি অঙ্গরাজ্য না হয়েও ভোট চলছে আমেরিকান সামোয়া অঞ্চলে, যেটির ফলাফল এখনও পাওয়া যায়নি। 

এর আগে স্থানীয় সময় মঙ্গলবার  আলাবামা, আলাস্কা, ক্যালিফোর্নিয়া, টেক্সাসসহ ১৪টি অঙ্গরাজ্য এবং একটি অঞ্চলে সুপার টুয়েসডের ভোটাভুটি শুরু হয়।  

যেখানে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য দলীয় প্রার্থী বাছাইয়ে ভোট দেয় রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির নিবন্ধিত প্রতিনিধিরা।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে হলে মনোনয়নপ্রত্যাশীকে আগে নিজ দলে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হয়। জিতে আসতে হয় অঙ্গরাজ্যগুলোর প্রাথমিক বাছাই আর ককাসে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি