ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

কলকাতায় নদীর নিচ দিয়ে প্রথম মেট্রো উদ্বোধন করলেন মোদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৩, ৬ মার্চ ২০২৪

কলকাতার ভূগর্ভস্থ মেট্রোরেলের কয়েকটি নতুন রুট উদ্বোধন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর মধ্যে হুগলি নদীর নিচের একটি রুটও রয়েছে। রুটটি কলকাতার সঙ্গে হাওড়া শহরকে সংযুক্ত করেছে।

বুধবার উদ্বোধন করা ধর্মতলা থেকে হাওড়া ময়দান পর্যন্ত রুটটি ভারতে নদীর নিচ দিয়ে যাওয়া প্রথম মেট্রো লাইন।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, পূর্ব-পশ্চিম মেট্রোর এই রুটের জন্য হুগলি নদীর পানিস্তর থেকে ৩৩ মিটার নিচে জোড়া সুড়ঙ্গ তৈরি করা হয়েছে। নদীখাত থেকে আরও ১৩ মিটার নিচে পলিমাটির ভেতর দিয়ে গেছে সুড়ঙ্গ দু’টি। সুড়ঙ্গ দু’টি দিয়ে মেট্রো ট্রেনের যাত্রীরা হুগলি নদীর নিচ দিয়ে এপার-ওপার যাবেন।

এনডিটিভি জানিয়েছে, উদ্বোধনের পর মেট্রোতে চড়ে ভ্রমণ করেন নরেন্দ্র মোদি। একটি ভিডিওতে দেখা গেছে মেট্রোতে বসে একদল স্কুল শিক্ষার্থীর সঙ্গে কথা বলছেন মোদি।

ধর্মতলা থেকে হাওড়া ময়দান পর্যন্ত রুটটি ৪ দশমিক ৮ কিলোমিটার দীর্ঘ। এর পাশাপাশি নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো রুটের নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত ৫ দশমিক ৪ কিলোমিটার এবং জোকা-তারাতলা মেট্রো রুটের মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত অংশ উদ্বোধন করেছেন মোদি।

১৯৮৪ সালে কলকাতায় প্রথম ভূগর্ভস্থ মেট্রো রেল চলাচল শুরু হয়। ৪০ বছর পর সেই মেট্রো রুটে যুক্ত হল নদীর নিচ যাওয়া সুড়ঙ্গ লাইন। এবার নগরটির মেট্রো রুটে প্রায় ১১ দশমিক ৪৫ কিলোমিটার পথ নতুন করে যুক্ত হয়েছে।

কেআই//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি