ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৬, ১৫ মার্চ ২০২৪

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। দেশটির স্থানীয় সময় শুক্রবার (১৫ মার্চ) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। আগামী তিনদিন, অর্থাৎ রোববার পর্যন্ত ভোট চলবে।

রুশ রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাস জানিয়েছে, ৯৪ হাজারের বেশি কেন্দ্রে একযোগে ভোট চলছে। এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ভ্লাদিমির পুতিন ৩ জন প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হচ্ছেন।

স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করা বর্তমান প্রার্থী পুতিন ডানপন্থী লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপিআর) প্রধান লিওনিদ স্লুতস্কি, কমিউনিস্ট প্রার্থী নিকোলাই খারিতোনভ এবং উদারপন্থী মধ্যপন্থী নিউ পিপলের প্রতিনিধিত্বকারী ভ্লাদিস্লাভ দাভানকভের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তাসের প্রতিবেদনে বলা হয়েছে, শুরুতে বিভিন্ন দলের ৯ জন প্রতিদ্বন্দ্বী ও ২৪ জন স্বতন্ত্র প্রার্থীসহ মোট ৩৩ জন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার পরিকল্পনা করেন। তাদের মধ্যে মাত্র ১৫ জন শেষ পর্যন্ত প্রার্থী হিসাবে নিবন্ধিত হওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দেন। ১ জানুয়ারি নথি জমা দেওয়ার সময়সীমা শেষে ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করতে থাকলেও শেষ পর্যন্ত মাত্র ৪ জন প্রার্থী নিবন্ধিত হন।

88

৯৪ হাজারের বেশি কেন্দ্রে একযোগে ভোট চলছে। ছবি: তাস

রাশিয়ায় ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেওয়া ছাড়াও প্রায় ২৮টি অঞ্চলের বাসিন্দারা ইলেকট্রনিক ভোটিং সিস্টেমের মাধ্যমে অনলাইনে তাদের ভোট দিতে পারবেন। অনলাইন জরিপে অংশ নিতে ভোটারদের সোমবারের আগে রুশ সরকারের ডিজিটাল প্ল্যাটফর্ম 'গোসুসলুগি'র মাধ্যমে বিশেষ অনুরোধ জমা দিতে হয়েছে। মস্কোর ভোটাররা অবশ্য এই পূর্বশর্ত থেকে রেহাই পেয়েছেন এবং তারা অনলাইনে অবাধে ভোট দিতে পারবেন।

কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি