ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

ইসরাইলকে ঠেকাতে হামাস-হুতির শীর্ষ পর্যায়ে বৈঠক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৩, ১৬ মার্চ ২০২৪

ফিলিস্তিনী সংগঠন হামাস এবং ইয়েমেনের হুতি বিদ্রোহীদের সিনিয়র সদস্যরা ইসরায়েলের বিরুদ্ধে তাদের কাজের সমন্বয় নিয়ে আলোচনার লক্ষ্যে এক বিরল বৈঠকে মিলিত হয়েছেন।

ফিলিস্তিনের উপদলের সূত্রগুলো শুক্রবার এ কথা জানিয়েছে। তবে বৈঠকটি কোথায় হয়েছে সে সম্পর্কে তারা কিছু জানায়নি।

হামাস ও ইসলামিক জিহাদের সুত্রগুলো জানিয়েছে, দুটি ফিলিস্তিনী ইসলামি সংগঠনের নেতৃবন্দ এবং সে সাথে মার্ক্সপন্থী পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব প্যালেস্টাইন গত সপ্তাহে হুতি প্রতিনিধিদের সাথে গুরুত্বপূর্ণ বৈঠক করেছে।

এসব গ্রুপ গাজায় যুদ্ধ পরবর্তী ধাপে সমন্বিত প্রতিরোধের কলাকৌশল নিয়ে আলোচনা করেছে।

এছাড়া বৈঠকে ফিলিস্তিনী গ্রুপগুলো হুতিদের সাথে গাজার রাফায় ইসরায়েলের সম্ভাব্য স্থল অভিযান নিয়েও আলোচনা করেছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্রগুলো জানিয়েছে।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে শুক্রবার বলা হয়েছে, তিনি রাফায় সামরিক অভিযান পরিচালনার পরিকল্পনা অনুমোদন করেছেন।

যদিও জনাকীর্ণ রাফায় ইসরায়েলের অভিযান চালানোর বিষয় নিয়ে জাতিসংঘ সতর্ক করে আসছে।

ফিলিস্তিনী প্রতিরোধের সমর্থনে হুতিরা লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা অব্যাহত রাখারও অঙ্গীকার করেছে। হামাস ও ইসলামিক জিহাদের সূত্রগুলো এ কথা জানিয়েছে।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েল হামাস যুদ্ধ শুরুর পর থেকে ফিলিস্তিনী প্রতিরোধের প্রতি সংহতি প্রকাশের লক্ষ্যে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা চালিয়ে আসছে। 

হুতি নেতা আবদুল মালিক আল হুতি বৃহস্পতিবার বলেছেন, লোহিত সাগর এড়িয়ে দক্ষিণ আফ্রিকার কেপ অব গুড হোপ অতিক্রমকারী জাহাজগুলোকে লক্ষ্য করার মধ্যদিয়ে তাদের হামলা আরও সম্প্রসারণ করা হবে। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি