ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

ভারতের সঙ্গে বিনিয়োগ চুক্তি নিয়ে কানাডার আশাপ্রকাশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৯, ৬ আগস্ট ২০২২

প্রায় এক যুগ আগে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত চুক্তি করার ব্যাপারে ভারত ও কানাডা সম্মত হলেও তা কার্যত কার্যকর হয়নি। তবে এবার ২০২৩-এর মধ্যে তা চূড়ান্ত করার বিষয়ে আশাপ্রকাশ করলেন ভারতে নিযুক্ত কানাডার হাই কমিশনার ক্যামেরন ম্যাকে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) কোলকাতায় বণিকসভার এক অনুষ্ঠানে ম্যাকে এ কথা জানান। 

২০১০ সালে বাণিজ্য চুক্তির বিষয়ে আলোচনা শুরু করেছিল দুই দেশ। বৃহস্পতিবার কলকাতায় বণিকসভা ফিকির এক অনুষ্ঠানে ম্যাকে জানান, সম্প্রতি সেই প্রক্রিয়া আবার শুরু হয়েছে। 

সংশ্লিষ্ট মহলের একাংশের মতে, ২০২৪ সালে ভারতের লোকসভা নির্বাচন। রাজনৈতিক উত্তাপে এ ধরনের বাণিজ্যিক আলোচনার গতি থমকে যাওয়ার সম্ভাবনা থাকে। তার আগেই সার্বিক চুক্তি বা তার একাংশ সেরে ফেলার চেষ্টা করতে পারে দু’পক্ষ।

এ দিন ম্যাকের দাবি, দ্বিপাক্ষিক বাণিজ্যের ক্ষেত্রে ভারত তাদের কাছে গুরুত্বপূর্ণ। তবে তার মতে, বিভিন্ন বাধা দূর হওয়া জরুরি।

তিনি জানান, এ রাজ্যেও ব্যবসা ছড়াতে আগ্রহী কানাডার শিল্প-বাণিজ্য মহল। ভারত ও অন্যান্য দেশের পড়ুয়াদের কানাডার ভিসা পাওয়ায় যে সমস্যা রয়েছে তা আগামী বছরের গোড়ায় কেটে যেতে পারে। 

এ প্রসঙ্গে রাজ্যের ফিকির চেয়ারম্যান রুদ্র চট্টোপাধ্যায়ের বলেন, “পশ্চিমবঙ্গের অর্থনীতির আকার ভিয়েতনামের প্রায় সমান। তাই সে দেশের মতো এ রাজ্যের সঙ্গেও বাণিজ্যিক সম্পর্ক আরও নিবিড় করুক কানাডা।”
সূত্র: আনন্দবাজার অনলাইন
আরএমএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি