ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

কাতারের সঙ্গে চুক্তি : আজ সৌদি যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৭, ১২ জুলাই ২০১৭ | আপডেট: ০৯:০১, ১৩ জুলাই ২০১৭

মধ্যপ্রাচ্যের প্রতিবেশী দেশগুলোর মধ্যে চলমান সংকট নিয়ে মঙ্গলবার কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। এসময় উপস্থিত ছিলেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি।

এসময় সন্ত্রাসবাদ মোকাবিলায় কাতারের সঙ্গে চুক্তি করেন তিনি। চুক্তি শেষ করে আজ বুধবার মধ্যপ্রাচ্যে চার দিনের সফরের অংশ হিসেবে সৌদির উদ্দেশে রওনা হন টিলারসন।

সন্ত্রাসে অর্থায়নের অভিযোগে গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিকসহ সব ধরনের সম্পর্ক ছিন্ন করে সৌদি আরবের নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিসর, ও লিবিয়া। পাশাপাশি নৌ, স্থল ও আকাশসীমাও বন্ধ করে দেয়।

এক মাস পরও সংকট না কাটায় আলোচনা শুরুর সুযোগ তৈরি করতে সোমবার কুয়েত সফরে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। কুয়েত থেকে মঙ্গলবার তিনি দোহায় যান। একই দিনে দেশটির সঙ্গে সন্ত্রাসবাদ মোকাবিলায় চুক্তি সম্পাদন করেন।

কূটনৈতিক সূত্রে জানা যায়, কাতার সংকট নিয়ে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে টিলারসনের। পরে তিনি সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন ও মিসরের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন।

আর/ডব্লিউএন

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি