ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

সৈকতে ঝিনুক কুড়ালে জরিমানা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০০, ২৫ আগস্ট ২০১৭

সমুদ্র সৈকত থেকে কেউ বালি, নুড়ি পাথর কিংবা ঝিনুক কুড়ালে তার শাস্তি অবধারিতএমনই নতুন আইন চালু হয়েছে ভূমধ্যসাগরের দ্বীপ সার্ডিনিয়াতে।

গত ১লা আগস্ট থেকে এই আইন কার্যকর হয়েছে। এরপর বালি এবং ঝিনুক `চুরি`র অপরাধে চার জন পর্যটককে ১ হাজার ইউরো জরিমানা করা হয়েছে। সার্ডিনিয়ার রাজধানী ক্যাগলিয়ারির এলমাস বিমানবন্দরে এক্স-র মেশিনে এসব ধরা পড়ার পর ওই পর্যটকদের আটক করা হয়।

এই আইনকে কঠোর বলে মনে করা হলেও এ দ্বীপের বাসিন্দারা দীর্ঘদিন ধরে তাদের প্রাকৃতিক সম্পদ রক্ষা করার দাবি জানিয়ে আসছিলেন। ২০১৫ সালে গ্রীষ্ম মৌসুমের তিন মাসে এলমাস বিমানবন্দরে মোট পাঁচটন বালি আটক করা হয়। এই বালি সংগ্রহ করা হয়েছিল বিভিন্ন সৈকত থেকে।

কাস্টমস কর্মকর্তারা বলেছেন, পর্যটকরা মারি এরমি সৈকত থেকে কোয়ার্টজ বালি, কালা লুনা থেকে সাদা বালি আর পিসিনাস সৈকত থেকে হলুদ বালি নিয়ে যাচ্ছেন।

এর আগে ১৯৯৪ সালে পরিস্থিতি এমনই সঙ্কটজনক হয়েছিল যে সৈকতের ঝিনুক, নুড়িপাথর, শামুক, বালি ইত্যাদি রক্ষার জন্য সার্ডিনিয়ার বুডেলি দ্বীপের বিখ্যাত গোলাপী সৈকতটি বন্ধ ঘোষণা করা হয়োছিল।

সার্ডিনিয়ান আন্দোলনকারীরা জানান, ছোট বোতলে ভরে একটুখানি বালি নিয়ে যাওয়া খুব বড় সমস্যা বলে নাও মনে হতে পারে। কিন্তু প্রতিবছর যদি লাখ লাখ ট্যুরিস্ট এই কাজ করেন তাহলে সৈকতের কী অবস্থা হবে?

 

//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি