ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

স্টিফেন হকিং

জন্ম গ্যালিলিও’র মৃত্যুদিনে, মৃত্যু আইনস্টাইনের জন্মদিনে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৯, ১৪ মার্চ ২০১৮ | আপডেট: ১৭:২৪, ১৪ মার্চ ২০১৮

স্বাভাবিক চলাফেরার ক্ষমতা রা থাকলেও অসাধারণ সব গবেষণা করেছেন স্টিফেন হকিংব্ল্যাক হোল, আপেক্ষিকতা মহাবিশ্বের উৎপত্তি পরিণতি নিয়ে গবেষণার কারণে চিরস্মরণীয় হয়ে থাকবেন তিনিঘটনাচক্রে পদার্থবিজ্ঞানের এই দিকপালের জন্ম আর মৃত্যুর সঙ্গে জুড়ে রইল বিজ্ঞানের আরো দুই কিংবদন্তী পদার্থবিদের নাম

১৯৪২ সালের ৮ জানুয়ারি যুক্তরাজ্যের অক্সফোর্ডে জন্ম স্টিফেন হকিংয়ের। তার জন্মদিনে অর্থাৎ ৮ জানুয়ারি গ্যালিলিও গ্যালিলির মৃত্যুদিন। আর যে দিন হকিং মারা গেলেন (১৪ মার্চ), সেই দিনেই কিংবদন্তী পদার্থবিদ আলবার্ট আইনস্টাইনের জন্মদিন।

বুধবার ভোরে কেমব্রিজে নিজ বাড়িতে মৃত্যু হয় স্টিফেন হকিং-এর। মৃত্যুকালে এ তত্ত্বীয় পদার্থবিদ্যার দিকপালের বয়স হয়েছিল ৭৬ বছর। কৃষ্ণগহ্বর ও আপেক্ষিকতা নিয়ে কাজের জন্য বিশ্বজুড়ে সুপরিচিত ছিলেন তিনি।

তবে নিয়তি যেন  ব্রিটিশ এই বিজ্ঞানীর সাথে নিষ্ঠুর আচরণ করেছে। মাত্র ২১ বছর বয়সে মোটর নিউরন নামে স্নায়ুর এক মারাত্মক রোগে আক্রান্ত হন তিনি। তবে চিকিৎসকের ভবিষদ্বাণী আর সব অতীত ইতিহাসকে ভুল প্রমাণ করে ৭৬ বছর বয়স পর্যন্ত বাঁচলেন স্টিফেন হকিং।

এই বিজ্ঞানীর জীবন নিয়ে ২০১৪ সালে `দ্য থিওরি অব এভরিথিং` নামে একটি চলচ্চিত্র তৈরি করা হয়। `বিগ ব্যাং থিওরি`র প্রবক্তা স্টিফেন হকিং প্রিন্স অব অস্ট্রিয়ান্স পুরস্কার, জুলিয়াস এডগার লিলিয়েনফেল্ড পুরস্কার, উলফ পুরস্কার, কোপলি পদক, এডিংটন পদক, হিউ পদক, আলবার্ট আইনস্টাইন পদকসহ অসংখ্য পুরস্কার ও ডিগ্রি লাভ করেন তিনি।

আর / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি