ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

নাইজেরিয়ায় ফের আত্মঘাতী বোমা হামলায় নিহত ৬০

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৪, ২ মে ২০১৮ | আপডেট: ১৩:৪৭, ২ মে ২০১৮

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় একটি মসজিদ ও মার্কেটে আত্মঘাতী জোড়া বোমা হামলায় অন্তত ৬০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।গত বুধবারের হামলার ঘটনায় বোকো হারামকে দায়ী করেছে সরকার। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নাইজেরিয়ার ইসলামি জঙ্গি গোষ্ঠী বোকো হারামকে নির্মূলে সহায়তার কথা জানানোর এক সপ্তাহের মধ্যেই এ হামলা চালায় সশস্ত্র এ সংগঠনটি।

জানা গেছে, নাইজেরিয়ার রাজধানী থেকে ২০০ কিলোমিটার দূরে এ হামলাটি সংগঠিত হয়।  এ ঘটনায় আহত হয়েছেন অর্ধশতাধিকের বেশি মানুষ। দেশটির ন্যাশনাল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির (ন্যামে) মুখপাত্র ইমাম গারকি বলেন, হামলার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান পুলিশ ও রেডক্রসের কর্মীরা। সেখানে তারা ২৬ জনের মরদেহ উদ্ধার করেছেন। আর ৫৬ জনকে আহত অবস্থায় মুবি জেনারেল হাসপাতালে পাঠান, যাদের মধ্যে ১১জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

এদিকে মুবা মেডিকেরে চিকিৎসকরা জানিয়েছেন, এ পর্যন্ত ৩৭ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।  তবে এক উদ্ধারকর্মী জানিয়েছেন অন্তত ৪২ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। পাশাপাশি আহত উদ্ধার করা হয়েছে ৬৮ জনকে। সানি কাকালে নামের এক উদ্ধারকর্মী জানিয়েছে, আমি নিজ চোখে দেখেছি, সেখানে অন্তত ৪২ জনের মৃতদেহ রয়েছে।

এদিকে স্থানীয়দের বরাত দিয়ে এএফজি জানিয়েছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। মোহাম্মদ হামিদু নামের এক ব্যক্তি বলেন, ‘আমি নিজে ৬৮ জনকে কবর দিয়েছি। তাদের বেশিরভাগেরই মৃতদেহ গোরস্থানে এনেছেন তাদের স্বজনেরা।’ এই আক্রমণকে মুবির ইতিহাসে সবচেয়ে ভয়াবহতম আঘাত বলেও যোগ করেন তিনি।

সূত্র: এএফপি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি