ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মৃত্যুর ক্ষতিপূরণ ৪ ডলার!   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৩, ১ জুন ২০১৮ | আপডেট: ২০:৫৪, ১ জুন ২০১৮

মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশ কর্মকর্তার গুলিতে নিহত এক ব্যক্তির পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে দেওয়া হয়েছে ৪ মার্কিন ডলার (প্রায় ৩৩০ টাকা)। বেআইনী মৃত্যুর কারণে ঐ পরিবারকে এই ক্ষতিপূরণ দেয় যুক্তরাষ্ট্রের একটি আদালত।   

২০১৪ সালে ফ্লোরিডার সেন্ট লুসি কাউন্টিতে পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন গ্রেগরি ভন হিল (৪০)। নিজ বাসার গ্যারেজে সেখানকার পুলিশের ডেপুটি শেরিফ ক্রিস্টোফার নিউম্যানের গুলিতে নিহত হন তিনি। হিলের এক প্রতিবেশীর বিশৃংখলার নালিশে সেখানে তদন্তে গিয়েছিলেন ঐ পুলিশ কর্মকর্তা।  

মামলার তদন্ত প্রতিবেদনে বলা হয়, গ্যারেজের মধ্যে মদ্যপ অবস্থায় ছিলেন গ্রেগরি ভন হিল। পুলিশ গ্যারেজের বাইরে থেকে তাকে নিবৃত করার চেষ্টা করেও পারেনি। এক পর্যায়ে পুলিশ গুলি চালালে নিহত হন হিল। সেসময় হিলের পাশে একটি গুলিবিহীন পিস্তলও পরে থাকতে দেখা যায়। তবে সেই পিস্তলটি হিলের হাতে ছিল কী না তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

মামলার বিচারক জুরিদের কাছে জানতে চায় যে, উক্ত ঘটনায় গ্রেগর ভন হিলের সাংবিধানিক অধিকার ক্ষুণ্ণ হয়েছে কী না। কিন্তু জুড়ি মতামত দেয় যে, মৃত্যুর জন্য গ্রেগর নিজেই দায়ী ছিলেন। নিজ অসাবধানতা ও অসচেতনতার জন্যই মৃত্যু হয়েছে তাঁর।

সবশেষে মামলার রায়ে নিহতের পরিবারকে ৪ মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার আদেশ দেয় আদালত। অন্তেষ্ট্যক্রিয়ার খরচ বাবদ গ্রেগরের মা’কে ১ ডলার আর গ্রেগরের তিন মেয়েকে ১ ডলার করে মোট ৩ ডলার ক্ষতিপূরণের আদেশ দেওয়া হয়।

তবে এই রায়কে প্রহসন বলছে গ্রেগরের স্বজনেরা। নিহতের বাগদত্তা মনিক ডেভিস নিউ ইয়র্ক টাইমসকে বলেন, “এটা হৃদয় বিদারক। অনেক প্রশ্নের উত্তর এখনো বাকি আছে যা আমি জিজ্ঞেস করতে চাই”।

আর গ্রেগরের পারিবারিক আইনজীবী জন ফিলিপস বলেন, “আমার মনে হয় তারা এই মামলাকে ‘অপমান’ করতে চাচ্ছে। মাত্র ১ ডলারের জন্য আমরা কেন সেখানে যাব? এটা দুঃখজনক”।

কোর্ট বলছে, ক্রিস্টোফার গ্রেগর বিরুদ্ধে প্রয়োজনের চেয়ে বেশি বল প্রয়োগ করেনি। আর ফ্লোরিডার শেরিফ ডিপার্টমেন্ট থেকে এক বিবৃতিতে বলা হয়, “ডেপুটি নিউম্যান খুবই কঠিন পরিস্থিতিতে ছিলেন। তাঁর নিজের ও তাঁর দলের নিরাপত্তাসহ জনগণের নিরাপত্তা রক্ষায় যা করা সম্ভব ছিল তাঁর সর্বোচ্চটাই করেছেন তিনি”।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি