ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

কেরালায় বন্যায় নিহত অন্তত ২০

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৭, ৯ আগস্ট ২০১৮ | আপডেট: ২১:০৭, ৯ আগস্ট ২০১৮

ভারতের কেরালায় বন্যার কারণে অন্তত ২০ জন নিহত হয়েছেন। ভারী বর্ষণের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এই হতাহতের ঘটনা ঘটে। উদ্ভুত পরিস্থিতিতে ইতিমধ্যে নামানো হয়েছে নৌ ও সেনাবাহিনীর বিশেষ উদ্ধারকারী দল। বন্ধ ঘোষণা করা হয়েছে রাজ্যের অন্তত ছয়টি জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান।

কেরালা রাজ্যের মধ্যে সবথেকে ভয়াবহ অবস্থা ইদুক্কি জেলায়। শুধু সেখানেই নিহত হয়েছেন ১০ জন। এদের মধ্যে একই পরিবারের পাঁচজন ভূমিধসে মাটি চাপা পরে নিহত হন। জেলায় ইতিমধ্যে জারি করা হয়েছে ৩নম্বর জরুরী অবস্থা। জেলার বাঁধ আগামী ২৪ ঘন্টা পর্যন্ত খোলা রাখারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এরই মধ্যে দূর্যোগ কবলিত এলাকায় উদ্ধার অভিযান শুরু হয়েছে। ওয়ানদ অঞ্চল থেকে পানিবন্দী মানুষদের সরিয়ে নিতে নামানো হয়েছে নৌবাহিনীর চারটি দল। এদের সাথে আছে সি কিং হেলিকপ্টার। এছাড়াও আয়ানকুলু, ইদুক্কি এবং ওয়ানদ অঞ্চলে নামানো হয়েছে ২০০ সেনাসদস্য। কোজিকোদে এবং মালিয়াপুরামে উদ্ধার কাজে অংশ নিয়েছে ১৫০ জন সেনা।

রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই ভিজয়ান বলেছেন, ‘পরিস্থিতি খুবই গুরুতর’। এসময় তিনি সেনা, নৌ, কোস্ট গার্ড এবং জাতীয় দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সাহায্য চেয়েছেন।

এদিকে ইদুক্কি জেলার বাঁধ ২৬ বছর পর খুলে দেওয়া হয়। পানির উচ্চতা বেড়ে যাওয়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ২৪ ঘন্টা পর্যন্ত এই বাঁধ খোলা থাকবে বলে জানান রাজ্যের শক্তি ও জ্বালানী মন্ত্রী এমএম মনি। ১৯৯২ সালে এই বাঁধটি শেষবার খোলা হয়েছিল।

এমএম মনি বলেন, “পরিস্থিতি খুবই ভয়াবহ। আমি আজ বৃহস্পতিবার দূর্যোগ প্রবণ এলাকায় গিয়েছিলাম। ইদামালিয়ার বাঁধ খুলে দেওয়া হয়েছে। ইদুক্কি বাঁধও খোলা হয়েছে”।

সূত্রঃ এনডিটিভি/জি নিউজ

//এস এইচ এস//

 

 

  


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি