ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

মিয়ানমারে ২৪ হাজার রোহিঙ্গা মুসলিম নিহত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৭, ২০ আগস্ট ২০১৮

মিয়ানমারের রাখাইন প্রদেশে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর দেশটির পুলিশ ও সেনাবাহিনীর নির্যাতনে ২৪ হাজার রোহিঙ্গা মুসলিম নিহত হয়েছে। গত বছরের আগস্ট থেকে রোহিঙ্গাদের ওপর শুরু হওয়া নতুন মাত্রার নির্যাতনে প্রায় এক বছরে এই নিহতের ঘটনা ঘটে। এমনটাই দাবি কানাডাভিত্তিক এনজিও অন্টারিও ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সীর।

সংস্থাটির পক্ষ থেকে এক প্রতিবেদনে বলা হয়, মিয়ানমার পুলিশ ও সেনার যৌথবাহিনীর হাতে গত এক বছরে ২৪ হাজারেরও বেশি রোহিঙ্গা মুসলিম নিহত হন। ‘ফোর্সড মাইগ্রেশন অফ রোহিঙ্গাঃ দ্য আনটোল্ড অ্যাক্সপিরিয়েন্স’ নামক এক প্রতিবেদনে এমনটাই জানায় অন্টারিও। এই প্রতিবেদন তৈরিতে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, কানাডা, নরওয়ে এবং ফিলিপাইনের গবেষকেরা অংশ নেন।  

এছাড়াও ৪০ হাজারেরও বেশি রোহিঙ্গা মানুষ তাদের শরীরে বুলেটের ক্ষত চিহ্ন বয়ে বেড়াচ্ছেন বলেও দাবি করা হয় ঐ প্রতিবেদনে। প্রায় ৩৪ হাজার রোহিঙ্গার শরীরে আগুন ধরিয়ে দেওয়া হয় আর অন্তত এক লক্ষ ১৪ হাজার রোহিঙ্গাকে বেধড়ক পেটানো হয় বলে প্রতিবেদনে লেখেন গবেষকেরা।

হত্যা, নির্যাতনের পাশাপাশি ব্যাপক হারে ধর্ষণের আলামত পেয়েছে সংস্থাটি। প্রতিবেদনে বলা হয়, অন্তত ১৭ হাজার রোহিঙ্গা নারী ও মেয়ে ধর্ষণের শিকার হন। একই সাথে, মিয়ানমার বাহিনী পরিকল্পিতভাবে এক লক্ষ ১৫ হাজার রোহিঙ্গা ঘরবাড়িতে আগুন ধরিয়ে দেয়। আর অন্তত এক লক্ষ ১৩ হাজার বাড়িঘর স্রেফ গুড়িয়ে দেওয়া হয় বলে জানানো হয় প্রতিবেদনে।

প্রসঙ্গত, গত এক বছর ধরে চলমান সহিংসতা ও সংকটে এখন পর্যায় প্রায় সাত লক্ষ রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করে। জাতিসংঘ জানায়, এদের মধ্যে প্রায় ৪০ শতাংশ রোহিঙ্গার বয়স ১২ বছরের নিচে।

সূত্রঃ ডেইলী সাবাহ

//এস এইচ এস//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি