ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১, || কার্তিক ৪ ১৪২৮

ভারতে বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি উদ্বোধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৯, ৩১ অক্টোবর ২০১৮

বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তিটি তৈরি হয়েছে ভারতে। ১৮২ মিটার উচ্চতার এ মূর্তিটি নির্মাণে ব্যয় হয়েছে শত শত মিলিয়ন ডলার। কৃষকদের বিক্ষোভের মুখে আজ মূর্তিটির উদ্বোধন করা হয়।

এরই মধ্যে এই দিনটিকে রাষ্ট্রীয় একতা দিবস ঘোষণা করা হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভাস্কর্যটির উদ্বোধন করবেন।

ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা সর্দার বল্লভভাই প্যাটেলের এই মূর্তিটির নাম `স্ট্যাচু অফ ইউনিটি` বা `ঐক্যের মূর্তি`। ওই সময় তিনিই ছিলেন তৎকালীন ভারত স্বাধীনতার অন্যতম কাণ্ডারি।

ভারতের সর্বপশ্চিমে অবস্থিত গুজরাট রাজ্যের বৃহত্তম শহর আহমেদাবাদ। শহরটি থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে নর্মদা নদীর পাশে এই ভাস্কর্য নির্মাণ করা হয়েছে।এই কাজে প্রায় ৩ হাজারের মতো শ্রমিক নিযুক্ত করা হয়েছিল।

প্রায় ৬০ তলা ভবনের সমান উঁচু লোহার এই ভাস্কর্যটি স্ট্যাচু অব লিবার্টির দ্বিগুণ বলে উল্লেখ করা হচ্ছে। নির্মাণ কাজে ব্যয় হচ্ছে ৪৩০ মিলিয়ন ডলার যা বাংলাদেশি টাকায় ৩ হাজার ৬০৪ কোটি টাকারও বেশি।

স্থানীয়রা মনে করছেন, ভাস্কর্যটির চারপাশে লেক, পাহাড় আর ঝরনার অপরূপ সৌন্দর্য পর্যটকদের বেশি আকর্ষণ করবে। আশা  করা হচ্ছে, প্রতিদিন ১৫ হাজারেরও বেশি পর্যটক স্থানটি ভ্রমণ করবেন। বিশাল ভাস্কর্যের নিচে থাকছে একটি সুসজ্জিত জাদুঘর, একটি অত্যাধুনিক একুরিয়ামসহ বিনোদনের নানা ব্যবস্থা।

আরবের উঁচু উঁচু দালান ও বুর্জ খলিফা যে কোম্পানি নির্মাণ করেছে তাদের তত্ত্বাবধান ও ভারত নির্মাণ দফতরের অক্লান্ত পরিশ্রমে দেশের প্রায় ১৩০ কোটি মানুষের মনের বাসনা পূরণ হতে যাচ্ছে অচিরেই।

তবে এ মূর্তি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন গুজরাতের অনেক কৃষক।

তথ্যসূত্র: বিবিসি ও সিএনএন

এমএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি