ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০২৪

বিতর্কের পরও কানাডা থেকে ট্যাংক পাচ্ছে সৌদি আরব

প্রকাশিত : ০৮:৪৭, ২৫ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১০:৩৫, ২৫ ডিসেম্বর ২০১৮

সৌদি আরবের পথে  কানাডা থেকে ট্যাংক এবং সাঁজোয়া যানের একটি বিশাল চালান পাঠানো হয়েছে। সৌদি আরবের সঙ্গে কানাডার ১ হাজার ৩০০ কোটি ডলারের অস্ত্র চুক্তি স্থগিত করতে অটোয়া প্রস্তুত রয়েছে বলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঘোষণা দেওয়ার পরও এসব সামরিক অস্ত্র ও সরঞ্জাম সরবরাহ করা হচ্ছে।

কানাডার অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান ‘জেনারেল ডাইনামিক ল্যান্ড সিস্টেম’ সৌদি আরবকে ৭৪২টি ট্যাংক ও সাঁজোয়া যান দেওয়ার চুক্তি করেছে।

দারিদ্রপীড়িত  ইয়েমেনের বিরুদ্ধে যখন সৌদি আরব বর্বর সামরিক আগ্রাসন অব্যাহত রেখেছে রিয়াদ সরকারকে তখন কানাডা এসব অস্ত্র ও সামরিক সরঞ্জাম দিচ্ছে। ২০১৪ সালে মার্কিন কোম্পানি জেনারেল ডাইনামিকের কানাডা শাখা এ চুক্তি করেছিল।

গতকাল (রোববার) একটি কার্গো জাহাজ ট্যাংক ও সাঁজোয়া যান নিয়ে কানাডার সেন্ট জন বন্দর থেকে সৌদি আরবের পথে রওয়ানা দিয়েছে।

এর আগে বৃষ্টি ও ঘন কয়াশা উপেক্ষা বহু মানুষ এসব অস্ত্র পাঠানোর বিরুদ্ধে সেখানে বিক্ষোভ করেন। তাদের বিক্ষোভের কারণে কার্গো জাহাজটি ছাড়তে একদিন দেরি করে। কানাডার ডেইলি গ্লোব ও মেইল এ খবর দিয়েছে।

গত অক্টোবর মাসে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো বলেছিলেন, তাদের অস্ত্র যদি সৌদি আরব অপব্যবহার করে তাহলে রিয়াদের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করে দিতে প্রস্তুত রয়েছে তার সরকার।

এ ঘোষণার পরও তিনি রিয়াদের কাছে অস্ত্র পাঠালেন যদিও ইয়েমেনে হামলা বন্ধ করে নি সৌদি আরব।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/ 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি