ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

ভূমধ্যসাগরে জাহাজডুবি

১৭০ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৪, ২০ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১৩:৩৭, ২০ জানুয়ারি ২০১৯

ভূমধ্যসাগরে পৃথক দুটি জাহাজ ডুবির ঘটনায় ১৭০ অভিবাসী প্রাণ হারিয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তবে এখনও মৃত্যুর প্রকৃত সংখ্যা নিশ্চিত করতে পারছে না সংস্থাটি।

এর মধ্যে একটি জাহাজ ডুবে যাওয়ার খবর নিশ্চিত করেছে ইতালিয়ান নৌ-বাহিনী। তারা জানায়, লিবিয়া উপকূলে ১১৭ জন যাত্রীবাহী একটি জাহাজ ডুবে যায়।

এছাড়া মরোক্ক ও স্পানিশ কর্তৃপক্ষ ভূমধ্যসাগরের পশ্চিম উপকূলে হারিয়ে যাওয়া সেই জাহাজের খোঁজ করছে।

এদিকে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মুখপাত্র ফ্লাবিও ডি গিয়াসোমো বলেন, প্রাণে বেঁচে ফেরা তিন আরোহী আমাদের জানিয়েছেন লিবিয়ার উদ্দেশে যাত্রা করা ওই জাহাজে ১২০ জন অভিবাসী ছিলেন।

শরণার্থী বিষয়ক সংস্থাটির হাই কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ‘২০১৮ সালে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ২২০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। আমরা সব দেখে চোখ বুজে থাকতে পারি না।’

উল্লেখ্য, ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে ২০১৭ সালে প্রায় তিন হাজার অভিবাসীর মৃত্যু হয়েছে। একে শরণার্থীদের জন্য সবচেয়ে বিপদজনক পথ মনে করা হয়। ২০০০ সালের পর থেকে থেকে এখন পর্যন্ত ৩৪ হাজার অভিবাসী এই পথে ডুবে মারা গেছে কিংবা নিখোঁজ রয়েছে। 

তথ্যসূত্র: বিবিসি

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি