ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

জাতিসংঘে ভেনিজুয়েলা বিষয়ক প্রস্তাবে ভেটো দিল রাশিয়া ও চীন

প্রকাশিত : ০৯:০৬, ১ মার্চ ২০১৯

আমেরিকার পক্ষ থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্থাপিত ভেনিজুয়েলা বিষয়ক একটি প্রস্তাবে ভেটো দিয়েছে চীন ও রাশিয়া। ওই প্রস্তাবে ল্যাতিন আমেরিকার দেশটির চলমান অস্থিরতা কাটিয়ে ওঠার লক্ষ্যে আগাম নির্বাচন দেওয়ার আহ্বান জানানো হয়েছিল।

প্রস্তাবটির প্রতি স্বাভাবিকভাবেই ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইডো সমর্থন জানালেও নিরাপত্তা পরিষদের দুই স্থায়ী সদস্যের বিরোধিতার কারণে পাস হতে পারেনি।  প্রস্তাবটির খসড়ায় ভেনিজুয়েলার প্রতি ‘শান্তিপূর্ণ গণতান্ত্রিক প্রত্যাবর্তনের’ আহ্বান জানানো হয়েছিল।

বৃহস্পতিবার রাতে নিরাপত্তা পরিষদে উত্থাপিত প্রস্তাবটির খসড়ায় ভেনিজুয়েলার জন্য আমেরিকার পাঠানো ত্রাণ সহায়তা নির্বিঘ্নে প্রবেশ করতে দেওয়ার আহ্বান জানানো হয়েছিল।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরে আমেরিকার প্রতি ঘৃণা প্রদর্শনের উদ্দেশ্যে ওই ত্রাণ তার দেশে প্রবেশ করতে দেবেন না বলে ঘোষণা করেছেন। আমেরিকার পক্ষ থেকে ত্রাণের বহর প্রতিবেশী ব্রাজিল ও কলম্বিয়া সীমান্তে আটকে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার রাতে নিরাপত্তা পরিষদের বৈঠকে ভেনিজুয়েলার বিরোধীদলের পক্ষ থেকে জ্বালাওপোড়াওয়ের কিছু ছবি তুলে ধরেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জর্জ  অ্যারিজা

প্রেসিডেন্ট মাদুরোর প্রতি সমর্থন ঘোষণাকারী রাশিয়া সতর্ক করে দিয়ে বলেছে, গুয়াইডো ও তার সমর্থকদের কাছে অস্ত্র পাঠানো এবং দেশটিতে সামরিক হস্তক্ষেপের ক্ষেত্র সৃষ্টি করার জন্য কথিত ত্রাণ বহর পাঠিয়েছে আমেরিকা।

বৃহস্পতিবার রাশিয়ার পক্ষ থেকেও ভেনিজুয়েলা বিষয়ক একটি প্রস্তাবের খসড়া উত্থাপিত হয়েছিল এবং সেটিও আমেরিকার বিরোধিতার কারণে পাস হতে পারেনি।

ওই প্রস্তাবে ভেনিজুয়েলার বিরুদ্ধে আমেরিকার বলপ্রয়োগের হুমকির নিন্দা জানানোর পাশাপাশি দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের বিরোধিতা করা হয়েছিল।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি