ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে

প্রকাশিত : ১৬:২২, ২৪ মে ২০১৯ | আপডেট: ১৯:০৯, ২৪ মে ২০১৯

ব্রেক্সিট চুক্তিতে এমপি’র সমর্থন আদায়ে ব্যর্থ হয়ে আগামী ৭ জুন ব্রিটিশ কনজারভেটিভ পার্টির পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। ক্ষমতায় আসার তিন বছরের মাথায় তিনি পদত্যাগের ঘোষণা দিলেন।

শুক্রবার লন্ডনে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের সামনে এক আবেগপূর্ণ বিবৃতিতে মে তার বিদায়ের কথা জানান।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, পদত্যাগ করলেও কনজারভেটিভ পার্টির একজন নতুন নেতা নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যাবেন।

ব্রেক্সিট অর্থাৎ ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের ব্যাপারে তার নতুন পরিকল্পনা মন্ত্রীসভায় ও পার্লামেন্টে অনুমোদিত হবে না এটা স্পষ্ট হওয়ার পরই তিনি পদত্যাগের ঘোষণা দিলেন।

দুঃখভরাক্রান্ত কণ্ঠে মে বলেন, ‘আমি খুব শিগগিরই আমার দায়িত্ব ছেড়ে দিচ্ছি। এই দায়িত্ব আমার জন্য সম্মানের ছিল।’ ‘আমি আমার দেশকে ভালোবাসি। দেশের জন্য কাজ করার সুযোগ পেয়ে আমি কৃতজ্ঞ।’

মে জানান, তিনি আশা করেন তার উত্তরসূরি যিনি হবেন তিনি ব্রেক্সিট বাস্তবায়ন করতে পারবেন।

ব্রেক্সিট কিভাবে বাস্তবায়ন হবে তা নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পরিকল্পনাটি ইউরোপীয় ইউনিয়নের নেতাদের অনুমোদন পেয়েছিল, কিন্তু ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষে এটি তিন বার তুলেও তা পাস করাতে ব্যর্থ হন তিনি। ২০১৬ সালের ১৩ জুলাই যুক্তরাজ্যের ৭৬ তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছিলেন তিনি।

কিন্তু ক্ষমতায় আসার পর থেকে ব্রেক্সিট ইস্যু নিয়ে বেশ চ্যালেঞ্জের মুখে পড়েন মে। কয়েক দফায় গণভোটের পরও ব্রেক্সিট ইস্যু থেমে যায়। ফলে, এর দায় নিয়েই পদত্যাগের ঘোষণা দিলেন এ বৃটিশ প্রধামন্ত্রী।

সূত্র : বিবিসি

আই//

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি