ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

যুক্তরাজ্যের টোরি পার্টির প্রধানমন্ত্রী নির্বাচন হয় যে পদ্ধতিতে

প্রকাশিত : ১৪:৩৫, ১৪ জুন ২০১৯ | আপডেট: ১৭:০৫, ১৪ জুন ২০১৯

ব্রেক্সিট ইস্যুতে ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে’পদত্যাগের ঘোষণা পর দলের শীর্ষ নেতা বাছাইয়ে প্রথমবারের মত গত বৃহস্পতিবার ভোট হয়েছে। এতে সর্বাধিক ভোট পেয়ে এগিয়ে রয়েছে সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।

আসুন জেনে নেওয়া যাক তাদের নির্বাচন পদ্ধতি:

নির্বাচিত হতে হলে একজন প্রার্থীকে ন্যূনতম ১৭ ভোট পেতে হবে। এর কম হলে তিনি প্রতিযোগীতা করতে পারবেন না। যারা এর কম পাবেন, তারা বাদ পড়বেন।

প্রার্থীদের সবাই ন্যূনতম ভোটের বাঁধা টপকাতে পারলে তাদের মধ্য থেকে বাদ পড়বেন সবচেয়ে কম ভোট পাওয়া প্রতিদ্বন্দ্বী।

অবশিষ্ট প্রার্থীদের নিয়ে আগামী সপ্তাহে ফের ভোট হবে; এভাবে কয়েক দিনের সিরিজ ভোটের মাধ্যমে টোরি এমপিরা চূড়ান্ত দুই প্রতিদ্বন্দ্বীকে নির্বাচিত করবে। এই দুজন থেকেই শীর্ষ নেতা বেছে নিতে হবে পার্টির সদস্যদের।

এক্ষেত্রে পোস্টাল ব্যালটের মাধ্যমে সে সিদ্ধান্ত নেবেন দলের সকল নিবন্ধিত সদস্যরা। ভোট শেষে আগামী জুলাই মাসের শেষের দিকে এর ফল ঘোষণা হবে।

যিনি দলের নেতা নির্বাচিত হবেন হাউজ অব কমন্সের নিয়ম অনুযায়ী তিনি হবেন থেরেসা মে’র স্থলাভিষিক্ত তথা ব্রিটেনের প্রধামন্ত্রী। 

নির্বাচনী এগিয়ে থাকা সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেন, আমি নির্বাচিত হলে আগামী অক্টোবরে মধ্যে যুক্তরাজ্যকে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের করে আনবো। তবে, কিভাবে তা করবেন তার ব্যাপারে স্পষ্টত কিছু বলেননি তিনি।  তবে বলেছেন চুক্তি ছাড়া ব্রেক্সিট নয়।

উল্লেখ্য, ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় পৌঁছতে ব্যর্থ হওয়ায় গত ৭ জুন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি থেকে সরে যান প্রধানমন্ত্রী থেরেসা মে। তবে, নতুন নেতৃত্ব না আসা পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের কথা জানিয়েছেন তিনি।

এমএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি